আইপিএলের (IPL 2023) এই মরশুমে সবার আগে প্লে অফের দৌড় থেকে ছিটকে গিয়েছে দিল্লি ক্যাপিটালস (Delhi Capitals)। খাতায় কলমে দলটা মোটেই খারাপ নয়, তার উপর ডাগ আউটে থাকেন ক্রিকেটের দুই প্রাক্তন মহারথী— হেড কোচ রিকি পন্টিং (Ricky Ponting) এবং ক্রিকেটিং ডিরেক্টর সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। এ ছাড়াও রয়েছেন শেন ওয়াটসন (Shane Watson)। পরামর্শদাতার এমন প্রাচুর্য সত্ত্বেও ভরাডুবি হয়েছে ডেভিড ওয়ার্নারদের (David Warner)। প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ইরফান পাঠানের (Irfan Pathan) মতে, দিল্লির উচিত আগামী মরশুমে পন্টিংকে ছাঁটাই করা। তাঁর জায়গায় কোচ কে হবেন তাও বাতলে দিয়েছেন তিনি।

পাঠানদের ছোটভাই মনে করেন, সৌরভই দিল্লির কোচ হওয়ার উপযুক্ত ব্যক্তি। তিনি বলেন, দিল্লির ডাগ আউটে সৌরভের উপস্থিতি একটা বড় ব্যাপার। আমার মতে দাদাকে কোচের দায়িত্ব দেওয়া হলে, তিনি এই দলে বদল আনতে পারবেন। ভারতীয় ক্রিকেটারদের মানসিকতা খুব ভাল বোঝেন তিনি। জানেন কীভাবে ড্রেসিং রুম সাজাতে হয়। দিল্লির উচিত অবশ্যই এই সুবিধাগুলি নেওয়া। একটা ম্যাচে টসের সময় ওয়ার্নার বলেছিল, তারা আগামী মরসুমের জন্য দলকে তৈরি করছে। প্রস্তুতির সঙ্গে কিছু পরিবর্তনও দরকার। পরিবর্তনের কাজে সৌরভ গঙ্গোপাধ্যায় থাকলে একটুও ভুল হবে না।

বঙ্গসন্তানের হাত ধরে ভারতীয় ক্রিকেট (Indian Cricket) যে আমূল বদলে গিয়েছিল সে ইতিহাস সবার জানা। গড়াপেটা কেলেঙ্কারিতে তখন শোচনীয় অবস্থা। ভারতের নেতৃত্ব দেওয়ার জন্য এমন কাউকে দরকার ছিল যিনি নির্ভীক, সৎ। শচীন তেন্ডুলকরকে (Sachin Tendulkar) দায়িত্ব দেওয়া হলে তিনি এড়িয়ে যান। দায়িত্ব আসে সৌরভের উপর। তারপরেরটা ইতিহাস। মাঠে তাঁর আগ্রাসী মনোভাব, সেই সঙ্গে ম্যাচ রিডিং তাঁকে দেশের অন্যতম সেরা অধিনায়ক হিসেবে দাঁড় করিয়েছে। এমন একজনকে হেড কোচের দায়িত্ব দিলে নিশ্চয়ই ঠকবে না দিল্লির মালিকপক্ষ।

ইরফান এও বলেছেন, সামনের মরশুমে আশা করা যায় ঋষভ পন্থ (Rishabh Pant) খেলবেন। তিনি নেতৃত্ব দিলে খোলা মনে ব্যাটিং করতে পারবেন ওয়ার্নার। এ মরশুমে তেমন ফর্মে নেই অজি ব্যাটার। রান করলেও স্ট্রাইক রেট খুব কম। রান করার দায়িত্বটা একা তাঁর ঘাড়েই পড়ে যাচ্ছে। সৌরভের চোখ বরাবর জহুরির। তিনি দায়িত্ব নিলে হাল ফিরতে পারে দলের।

మరింత సమాచారం తెలుసుకోండి: