প্রথম আওয়াজ তুলেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । তিনি বলেছিলেন , আমি বলছি এনআরসি হবে না । আমার উপর বিশ্বাস রাখুন , আস্থা রাখুন । কোনোভাবেই বাংলায় এনআরসি করতে দেব না । মমতার এই হুংকারকে অনেকেই তাচ্ছিল্য করেছিলেন কিন্ত রাজনীতির শিকড় মমতা খুব ভাল করেই চেনেন তাই তিনি যা বলেছিলেন তা পরে মেনে নিয়েছে মধ্যপ্রদেশ , দিল্লি , পঞ্জাব সহ ৬ রাজ্য । এবার মমতাকে অনুসরণ করলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার । তিনি আজ শুক্রবার এক সংবাদ মাধ্যমকে সাক্ষাৎকার দিতে গিয়ে জানিয়ে দিয়েছেন , মমতার পথেই তিনিও হাঁটবেন । সিএবিকে সংসদে সমর্থণ করেছেন ঠিকই কোনোভাবেই এনআরসি রাজ্যে করতে দেবেন না।
রাজ্যে জোট সরকারের শরিক দল হিসাবে জেডিইউ এনআরসি কার্যকর করার উদ্যোগ নেবে এটা আঁচ করে আগেই তার বিরোধিতা করতে শুরু করেছিলেন দলের সহ সভাপতি প্রশান্ত কিশোর। গত শনিবার তিনি তাঁর ক্ষোভ জানাতে দেখা করেছিলেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সঙ্গে। সেই সময় নীতীশকে তিনি জানিয়ে দেন, জেডিইউ–বিজেপি জোট সরকার যদি বিহারে এনআরসি কার্যকরের উদ্যোগ নেয়, তা হলে তিনি দলীয় পদ থেকে ইস্তফা দেবেন।তখনই নীতীশ আশ্বস্ত করেছিলেন প্রশান্ত কিশোরকে। জানিয়েছিলেন, বিহারে কোনও ভাবেই এনআরসি কার্যকর করা হবে না।
নীতিশ কুমারের এই ঘোষণার পর বিজেপির আরও একটি বন্ধু হাত ছাড়া হল । মহারাষ্ট্রের শিবসেনা এখন আর মোদী-অমিতের বন্ধু নয় , বরং প্রতিদিনই নিয়ম করে বিজেপি সমালোচনা করছে শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে । এমনকি জামিয়া মিলিয়ার ক্যাম্পাসে পুলিশ ঢোকাকে জালিয়ানওয়ালা বাগের সঙ্গে তুলনা করেছেন উদ্ধব ঠাকরে ।

మరింత సమాచారం తెలుసుకోండి: