ফেব্রুয়ারি মাসে এরকম গরম সাধারণ দেখাই যায় না। রেকর্ড গরমের সাক্ষী ২০২৩-এর ফেব্রুয়ারি (February )। ১৯০১ সাল থেকে এত গরম ফেব্রুয়ারি দেখা যায়নি। ১২২ বছরের ইতিহাসে ২০২৩ সালের ফেব্রুয়ারি মাস ছিল উষ্ণতম। ১৯০১ সাল থেকে নেওয়া আবহাওয়া সংক্রান্ত রেকর্ড তাই বলছে  বলে মঙ্গলবার জানিয়েছে আইএমডি। রেকর্ডে দেখা গিয়েছে, গোটা মাসে দিনের বেলায় সর্বোচ্চ গড় তাপমাত্রা (Temperatures) স্বাভাবিকের থেকে ১.৭৩  ডিগ্রি সেলসিয়াস বেশি। শুধু ফেব্রুয়ারিই নয়, এ বছর তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে ভারতের আবহাওয়া দফতর।

ফেব্রুয়ারি জুড়ে রাতের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ০.৮১ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। এই তাপমাত্রার রেকর্ড বলছে, রাতের নিরিখে শুধু ফেব্রুয়ারি মাসে এই তাপমাত্রা পঞ্চম উষ্ণতম বলে  আইএমডির তরফে বলা হয়েছে।

আইএমডি আরও জানাচ্ছে, উত্তর-পূর্ব ভারত, মধ্য ভারতের পাশাপাশি উত্তর-পশ্চিম ভারতের কিছু আংশে চলতি বছরের মার্চ থেকে মে মাসে তাপমাত্রার পারদ আরও বাড়তে পারে। এছাড়াও মধ্য ভারতে প্রবল তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। দিনের বেলায় প্রবল তাপমাত্রার জেরে অতিষ্ট হওয়া তো আছেই, নিস্তার নেই রাতেও। বলা হচ্ছে, গরমের দাপট রাতের বেলাতেও কিছু কম থাকবে না।  

আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, আগে মার্চ মাসকে বসন্তকাল হিসাবে ধরা হত। তবে এই বছর অর্থাৎ ২০২৩ সালে এই বসন্তের মাসে চড়বে তাপমাত্রার পারদ। আবহাওয়াবিদের অনুমান, দক্ষিণ ভারত বাদে ভারতের প্রায় সর্বত্রই স্বাভাবিকের থেকে বেশি থাকবে তাপমাত্রা।

మరింత సమాచారం తెలుసుకోండి: