৫০৫ দিন! দেড় বছর হতে চলল কোভিড সারেনি এক ব্যক্তির। সম্প্রতি ইংল্যান্ডে এমনই এক জনের খোঁজ পাওয়া গিয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন, এই ব্যক্তির রোগ প্রতিরোধ ক্ষমতা মারাত্মক কম। সেই কারণেই তার শরীরে বাসা বেধেই রয়েছে করোনার জীবাণু। সেই জীবাণুর সঙ্গে লড়াই করার মতো প্রতিরোধ শক্তি তিনি তৈরি করতেই পারেননি। ফলে বছর কেটে গেলেও তার শরীর থেকে সংক্রমণ যায়নি।
 
যাদের শরীরে লং কোভিডের লক্ষণ দেখা যায়, তাদের শরীরে করোনা সংক্রমণ আর থাকে না। আগে করোনা সংক্রমণের প্রভাব নানাভাবে জানান দেয় শরীর। কিন্তু তাদের RTPCR পরীক্ষা করালে কোভিডের উপস্থিতি ধরা পড়ে না। কিন্তু ইংল্যান্ডের এই ব্যক্তির ক্ষেত্রে তেমন হয়নি। ৫০৫ দিন পরেও পরীক্ষা করে তার শরীরে কোভিড সংক্রমণ ধরা পড়েছে।

এখন পর্যন্ত যত জনকে পাওয়া গেছে তাদের মধ্যে ইংল্যান্ডের এই ব্যক্তির শরীরেই সবচেয়ে বেশি দিন ধরে রয়েছে সংক্রমণ। এর আগে এমন দীর্ঘ সংক্রমণ যাদের মধ্যে পাওয়া গিয়েছিল, তাদের মধ্যে এক জনের শরীরে কোভিড বাসা বেধেছিল ৩৩৫ দিন ধরে। এ পর্যন্ত তিনি ছিলেন দীর্ঘতম পর্যায়ে সংক্রমিত ব্যক্তি। কিন্তু ইংল্যান্ডের এই ব্যক্তি সেই রেকর্ড ভেঙে দিলেন।

অন্যদিকে, দেশে নতুন করে চিন্তা বাড়িয়ে তুলেছে করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা রইল ২ হাজারের ওপরেই৷ কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, এক দিনে দেশে কোভিড আক্রান্তের সংখ্যা ২ হাজার ৪৫১ জন। দেশে এখনও পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৪ কোটি ৩০ লক্ষ ৫২ হাজার ৪২৫। দেশে সক্রিয় রোগীর সংখ্যা ১৪ হাজার ২৪১। যদিও মৃত্যু হারে রাশ টানা গিয়েছে এখনও। ভারতে গত ২৪ ঘণ্টায় করোনা কোপে প্রাণ হারিয়েছে ৫৪ জন। এখনও পর্যন্ত অতিমারি সৃষ্টিকারী ভাইরাসে মৃত্যু হয়েছে ৫ লক্ষ ২২ হাজার ১১৬ জনের। পরিসংখ্যান অনুযায়ী দেশে অ্যাক্টিভ কেসের সংখ্যা প্রায় ০.০৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বৃহস্পতিবার দেশে আক্রান্ত হয়েছিল ২ হাজার ৩৮০ জন। সেই তুলনায় গত এক দিনে বেশ কিছুটা বেড়েছে সংক্রমণ।

మరింత సమాచారం తెలుసుకోండి: