তিনি স্নাতকোত্তরের মাস কমিউনিকেশনে ভাল ফল করায় রাষ্ট্রপতির হাত থেকে সোনার মেডেল পাওয়া কথা ছিল। কিন্তু রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দে বক্তৃতায় সময় তাকে অনুষ্ঠানে ঢুকতে দেওয়া হল না। ঘটনাটি ঘটেছে পন্ডিচেরি বিশ্ববিদ্যালয়ে। এই ঘটনার প্রতিবাদে নিজের সোনার মেডেল প্রত্যাখ্যান করেছেন রাবেয়া আব্দুলরহিম নামের ওই ছাত্রী।

জানা গেছে বাম সমর্থিত ওই ছাত্রী নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে সুর চড়িয়েছিলেন। এর জেরে সোমবার বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতির বক্তৃতার সময় ঢুকতে দেওয়া হয়নি তার।

 স্নাতকোত্তরে ভাল ফল করার দরুণ সোনার মেডেল পাওয়ার কথা ছিল তাঁর। কিন্তু অনুষ্ঠান শুরুর আগেই মাস কমিউনিকেশনের ছাত্রী রাবেয়াকে বাইরে ডেকে নিয়ে যান এক পুলিশকর্মী। রাবেহার অভিযোগ, পুলিশের স্পেশ্যাল সুপারিন্টেনডেন্ট তাঁকে ডেকে বলেন “আপনার সঙ্গে কিছু কথা আছে। বাইরে আসুন।“ ওই ছাত্রীর দাবি এরপর প্রায় ঘণ্টাখানেক হলের বাইরেই দাঁড়িয়ে ছিলেন তিনি। তবে তাঁর সঙ্গে কথা বলতে আসেননি কোনও পুলিশকর্মী।

বাইরে থেকে ততক্ষণে রাবেহা বুঝতে পারেন রাষ্ট্রপতির বক্তৃতা শুরু হয়ে গিয়েছে। কেন তাঁকে ভিতরে যেতে দেওয়া হচ্ছে না এই প্রশ্ন করায় অন্য এক পুলিশকর্মী বলেন, সঠিক কারণ তাঁদের জানা নেই। তবে এসএসপি এমনটাই চেয়েছেন। রাবেহার অভিযোগ, “এরপরেই পুলিশকর্মীরা নিজেদের মধ্যে ফিসফিস করে কথা বলতে শুরু করেন। আমার দিকে সন্দেহের চোখে তাকাতে শুরু করেন। জানি না কী এমন হয়েছিল যে আমায় অনুষ্ঠানে ঢুকতেই দেওয়া হল না। হয়তো আমি নাগরিকত্ব আইনের বিরুদ্ধে আওয়াজ তুলেছিলাম তাই এমনটা হয়েছে আমার সঙ্গে।”রাষ্ট্রপতি চলে যাওয়ার পর সমাবর্তন অনুষ্ঠানে ঢোকার অনুমতি পান রাবেহা। ভিতরে গিয়ে নিজের সার্টিফিকেট নেন তিনি। তবে প্রত্যাখ্যান করেন সোনার মেডেল।

ছাত্রীর কথায়, “গোটা ব্যাপারটায় ভীষণ অপমানিত হয়েছি আমি। তাই সোনার মেডেল ফিরিয়ে দেওয়াটাই আমার প্রতিবাদের ভাষা। আশা করি কেন্দ্রের কাছে আমার এই বার্তা পৌঁছবে।“ এর পাশাপাশি রাবেহা এও বলেন যে এখন গোটা দেশ জুড়ে যা হচ্ছে, বিশেষ করে ছাত্রসমাজের প্রতি যেসব ঘটনা ঘটছে সেইসবের প্রতিবাদেও নিজের গোল্ড মেডেল ফিরিয়ে দিয়েছেন তিনি।

পুলিশ সূত্রে খবর, রাবেহা নাগরিকত্ব আইন বিরোধী স্লোগান তুলতে পারেন এমন সম্ভাবনা নাকি ছিল। রাষ্ট্রপতির সামনে সমাবর্তন অনুষ্ঠানে যাতে কোনও অশান্তি না হয় সেই জন্যই হলের বাইরে বের করে দেওয়া হয় রাবেহাকে। কারণ তিনি রাষ্ট্রপতির হাত পুরস্কার নেওয়ার সময় প্রত্যাখ্যান করতে পারেন বলে অনুমান করেছিল পুলিশ। যদিও অন্য একটি সূত্রের দাবি এদিন সমাবর্তন অনুষ্ঠানে ঢোকার আগে রাবেহাকে নাকি তাঁর হিজাব খুলতে বলা হয়েছিল। রাজি না হওয়ায় অনুষ্ঠানে ঢুকতে দেওয়া হয়নি ওই ছাত্রীকে।

మరింత సమాచారం తెలుసుకోండి: