শহরে যানবাহনের লাইফ লাইন কলকাতা মেট্রো রেল। রবিবার ৩৮ বছরে পা দিল কলকাতা মেট্রো। রবিবার সুখ-দুঃখ সঙ্গে করে মহানায়ক উত্তমকুমার স্টেশনে পালিত হল ভারতের প্রথম মেট্রো রেলের জন্মদিন। ১৯৮৪ সালের ২৪ অক্টোবর এসপ্ল্যানেড থেকে প্রথম যাত্রী নিয়ে শুরু হয়েছিল মেট্রোর পথ চলা। তার পর কেটে গিয়েছে বহু বছর। সময়ের সঙ্গে তাল মিলিয়ে বার বার নিজেকে পরিবর্তন করে সমান তালে চলছে মেট্রো।

২০১০ সালের ৭ অক্টোবর প্রথমে এসি রেক আসে কলকাতায় মেট্রোয়। তখন সংখ্যাটা ছিল মাত্র ২। সেই সংখ্যাটাই বাড়তে বাড়তে এখন মেট্রোর সব কামরায় এখন এসি। রবিবার মেট্রো রেলের তরফে বলা হয়, ‘‘আমরা গর্বের সঙ্গে জানাচ্ছি যে বাতানুকূল ছাড়া (নন এসি) মেট্রো পরিষেবা আজ থেকে সম্পূর্ণ ভাবে বন্ধ করে দেওয়া হচ্ছে। হাতে পর্যাপ্ত বাতানুকূল কামরা থাকায় আজকের পরে যাত্রী পরিষেবায় আর কোনও দিন কোনও নন এসি মেট্রো চালানো হবে না! সুড়ঙ্গের মধ্যে নন এসি মেট্রোর সেই গর্জন, ভেতরের সেই স্যাঁতস্যাঁতে আবহাওয়া আর কখনও আপনাদের সহ্য করতে হবে না! আপনার প্রিয় নন এসি মেট্রো দরজা আর কখনও খুলবে না, আর কখনও মেট্রোর মধ্যে সেই পাখা চলবে না! সব এখন ইতিহাসের পাতায়!’’

রবিবার মেট্রোর জন্মদিনে একটি প্রদর্শনীরও আয়োজন করে মেট্রো কর্তৃপক্ষ। নন এসি কামরাতে হয় সেই প্রদর্শনী। সেখানে মেট্রোর ইতিহাস, বর্তমান ও ভবিষ্যতকে মেলে ধরা হয়।

మరింత సమాచారం తెలుసుకోండి: