সংবিধানের ৫২ নম্বর ধারা অনুসারে রাষ্ট্রপতিই দেশের প্রধান ৷ এই কারণে তাঁকে দেশের সাংবিধানিক প্রধানও বলা হয় ৷ পদাধিকার বলে তিনিই দেশের সমস্ত সামরিক ও সশস্ত্রবাহিনীর প্রধান ৷ তিনি দেশের প্রথম নাগরিক এবং তিনিই দেশের একতা ও সংহতির প্রতীক ৷ ভারতের বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ দেশের ১৪তম রাষ্ট্রপতি ৷ তবে ভারতের রাষ্ট্রপতি যিনি হন তিনি কী কী সুবিধা পেয়ে থাকেন একনজরে দেখে নিন -
রাষ্ট্রপতি থাকাকালীন সুবিধা

* ভারতের রাষ্ট্রপতি যেখানে থাকেন অর্থাৎ রাষ্ট্রপতি ভবনটি ৩৩০ একর জমির উপর দাঁড়িয়ে রয়েছে। মোট ৩৪০টি কক্ষ রয়েছে রাষ্ট্রপতি ভবনে৷ চারতলা বাড়িটির ২.৫ কিলোমিটার করিডোর এবং ১৯০ একর বাগান এলাকা রয়েছে।

* ভারতের রাষ্ট্রপতি একটি কালো রঙের মার্সিডিজ গাড়ি S600 (W221) পুলম্যান গার্ড ব্যবহারের জন্য পান। রাষ্ট্রপতির গাড়িটিকে দেশের সবচেয়ে নিরাপদ গাড়ি হিসেবে বিবেচনা করা হয়। বোমা, বিস্ফোরক বা অন্যান্য রাসায়নিক হামলার আটকাতে সক্ষম গাড়িটি৷ সরকারি সফরের জন্য তিনি পান একটি সুসজ্জিত লিমুজিন।

* এয়ার ইন্ডিয়া ওয়ান বি-৭৭৭ হল ভারতের রাষ্ট্রপতির বিমান৷ বিমানটির অত্যাধুনিক ইন্টেরিয়র রয়েছে এবং এটি জ্বালানি সাশ্রয়ী। এটি একটি উন্নত যোগাযোগ ব্যবস্থার কথা মাথায় রেখে তৈরি। অত্যন্ত উন্নত বিমানটি নিজস্ব ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে ক্ষেপণাস্ত্র হুমকি মোকাবেলা করতেও সক্ষম৷

* বছরে ২ বার বিলাসবহুলভাবে ছুটি কাটানোর সুবিধা পান রাষ্ট্রপতি। একটি হায়দরাবাদের রাষ্ট্রপতি নিলায়মে। এটি একটি একতলা ভবন, এটির প্রাঙ্গনে ১১ টি কক্ষ রয়েছে। এটিতে একটি ডাইনিং হল, সিনেমা হল, দরবার হল, মর্নিং রুম, ডাইনিং রুম ইত্যাদি রয়েছে। ভারতের রাষ্ট্রপতি বছরে অন্তত একবার রাষ্ট্রপতি নিলয়ম পরিদর্শন করেন এবং অফিসিয়াল ব্যবসা পরিচালনা করেন।

* আরেকটি শিমলার রিট্রিট বিল্ডিংয়ে। সিমলা রিজ টপ থেকে হাজার ফুট উঁচু, দ্য রিট্রিটটি একটি মনোরম পরিবেশে অবস্থিত। স্থাপত্য নিদর্শন এবং স্থানটির প্রাকৃতিক সৌন্দর্য দ্য রিট্রিটকে সিমলার একটি পর্যটক আকর্ষণ করে তুলেছে। এই বিল্ডিংটির রিডিমিং বৈশিষ্ট্য হল এটি সম্পূর্ণরূপে একটি কাঠের কাঠামোয় তৈরি।

* ভারতের রাষ্ট্রপতি প্রতি মাসে প্রায় ৫ লাখ টাকা বেতন পান। সেইসঙ্গে রাষ্ট্রপতি আরও বেশকিছু ভাতা পান। যার মধ্যে রয়েছে বিনামূল্যে চিকিৎসা সুবিধা, হাউজিং অ্যালাউয়েন্স। প্রতি বছর ভারত সরকারের ২ কোটি ২৫ লাখ টাকা খরচ হয় রাষ্ট্রপতির হাউজিং, কর্মী, খাবার ও অতিথি আপ্যায়ণ সংক্রান্ত অতিরিক্ত ব্যয় বহনে।

অবসরের পর কী কী সুবিধা পান

* ১ লাখ ৫০ হাজার টাকার মাসিক পেনশন পান

* সচিবালয় সংক্রান্ত সহযোগিতার জন্য স্ত্রী (বা স্বামী) মাসে ৩০ হাজার টাকা পান

* গৃহস্থালীর যাবতীয় ব্যবস্থাপনা-সহ একটি বাংলো (Type VIII)

* দু’টি ল্য়ান্ডলাইন এবং একটি মোবাইল ফোনের বিনামূল্যে পরিষেবা

* একজন ব্য়ক্তিগত সচিব-সহ পাঁচজন ব্য়ক্তিগত কর্মী

* কর্মীদের খরচ-বাবদ বছরে আরও ৬০ হাজার টাকা

* যেকোনও একজন সঙ্গীর সঙ্গে বিনামূল্যে বিমান ও ট্রেনে ভ্রমণের সুযোগ রয়েছে

మరింత సమాచారం తెలుసుకోండి: