পরিবহণ দফতরের নয়া উদ্যোগ। রাজ্যের (West Bengal) সমস্ত বাণিজ্যিক (Commercial Car) চারচাকার গাড়িতে সোমবার থেকেই ভেহিকেল লোকেশন ট্র্যাকিং ডিভাইস (VLTD) ব্যবস্থা চালু করা হল। এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মাল্টি লেভেল কার পার্কিংয়ের উদ্বোধন করেন। একইসঙ্গে পরিবহণে জিপিএস ট্র্যাকিংয়ের সূচনাও করেন মুখ্যমন্ত্রী। আগামী ৩১ মার্চের মধ্যে সমস্ত বাণিজ্যিক গাড়িতেই এই ব্যবস্থা কার্যকর করার নির্দেশ দিয়েছে পরিবহণ দফতর। এদিন মু্খ্যমন্ত্রী ভেহিকেল লোকেশন ট্র্যাকিং সিস্টেম চালু হবে বলেও জানান। পাশাপাশি আরও একটি ইন্ডোর স্টেডিয়াম হবে বলেও ঘোষণা করেন তিনি।  

যাত্রী সুরক্ষায় জোর দিতে রাজ্যের ১ লক্ষ ৬০ হাজার বাণিজ্যিক গাড়িতে এই ডিভাইস বসাতে হবে। দেশের বিভিন্ন জায়গায় ভিএলটিডি নির্মাণকারী সংস্থার সঙ্গে পরিবহণ দফতরের ইতিমধ্যেই কথাবার্তা হয়েছে। কিন্তু আগামী ৩১ মার্চের মধ্যে সমস্ত বাণিজ্যিক গাড়িতে এই ডিভাইস লাগানো যাবে কি না তা নিয়ে সংশয় রয়েছে বেসরকারি বাস মালিক ও ক্যাব সংগঠনগুলির।

জিপিএস প্রযুক্তির এই ট্রাকিং ডিভাইস থেকে নির্দিষ্টভাবে যে কোনও বাণিজ্যিক গাড়ির নির্দিষ্ট লোকেশন জানতে পারবে পরিবহণ দফতরের কন্ট্রোল রুম। কন্ট্রোল রুম থেকেই এই ডিভাইসের মাধ্যমে দুর্ঘটনায় পড়লে গাড়িটিকে প্রয়োজনীয় সাহায্য করতে সংশ্লিষ্ট থানা থেকে সহায়তা মিলবে। এছাড়া বাণিজ্যিক গাড়িগুলিতে থাকছে প্যানিক বাটন। এর মাধ্যমে যাত্রীরা সরাসরি পরিবহণ দফতরের কন্ট্রোল রুমে যোগাযোগ করতে পারবেন। এর মাধ্যমে যাত্রীরা সরাসরি পরিবহণ দফতরের কন্ট্রোল রুমে যোগাযোগ করতে পারবেন।

మరింత సమాచారం తెలుసుకోండి: