শীত মাখানো বসন্ত (Spring Time)? শুনতে কীরকম মনে হচ্ছে তাই না?  শীতের (Winter) স্পেল আবার দেখা যাবে, বৃহস্পতিবার থেকে তাপমাত্রার (Temperature) পারদ নামবে, হাওয়া অফিসের (Weather Update) এই আপডেট ছিলই। কিন্তু, যেটা দেখা গেল তাতে অনুভব করা গেল বসন্তকে। রাজারহাটের এক বাসিন্দা বলছিলেন, সকাল বেলায় কোকিলের কুহু কুহু মিষ্টি ডাক শুনে আজ, বৃহস্পতিবার ঘুম ভেঙেছে। এদিন ডালহৌসির ছাতু বিক্রেতার বড় ছাতার আচ্ছাদন সকালে ফুরফুরে বসন্তের হাওয়াতে বারবার নড়ে যাচ্ছিল। দিনের আলো ফোটার সঙ্গে রোদের তেজ স্পষ্ট জানান দিয়েছে যে, ‘বসন্ত এসে গেছে’।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী,  আজ থেকে ফের শুরু শীতের স্পেল । তা ৪-৫ দিন স্থায়ী হতে পারে বলে অনুমান। যদিও জাঁকিয়ে ঠান্ডা বা কনকনে শীতের সম্ভাবনা নেই। কলকাতায় পরিষ্কার আকাশ। বৃহস্পতিবার ফের হাওয়া বদল। আজ সর্বনিম্ন তাপমাত্রা হওয়ার কথা ১৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকার কথা। বুধবারের চেয়ে তাপমাত্রার আরও পতন হবে। আকাশ পরিষ্কার থাকায় সকালে ঠাণ্ডা অনুভূত হয়েছে।


বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪১ থেকে ৮৭ শতাংশ।  শীতের আমেজ ফিরবে দক্ষিণবঙ্গে। পরিষ্কার আকাশ। আগামী ৪-৫ দিন শুষ্ক আবহাওয়া। উত্তরবঙ্গে তাপমাত্রা একই রকম থাকবে। দার্জিলিং এবং কালিম্পং এর পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা। উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে বৃহস্পতিবার। একটি ঘূর্ণাবর্ত রয়েছে রাজস্থান ও সংলগ্ন এলাকায়। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝায় আবহাওয়ার পরিবর্তন দেশজুড়ে। এর প্রভাবে শুক্রবার থেকে রবিবারের মধ্যে জম্মু-কাশ্মীর, হিমাচল প্রদেশ সহ উত্তর-পশ্চিমে পার্বত্য এলাকায় বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা । বঙ্গোপসাগরে নিম্নচাপ, গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে এটি গভীর নিম্নচাপের রূপ নিয়ে শ্রীলঙ্কা উপকূলের দিকে যাবে। এর প্রভাবে শ্রীলঙ্কা উপকূল এবং তামিলনাড়ু উপকূলে উত্তাল হতে পারে সমুদ্র। ভারী বৃষ্টির সম্ভাবনা তামিলনাড়ু উপকূলে।

మరింత సమాచారం తెలుసుకోండి: