২০২০ সালের অগাস্ট মাসে ইংল্যান্ডের ইস্ট ব্রিস্টল অকশনস হাউসে নিলামে উঠেছিল মোহনদাস কর্মচাঁদ গান্ধীর একটি চশমা। সেখানেই প্রায় ২ কোটি ৫৫ লক্ষ টাকা দাম উঠেছিল চশমাটির। ফের একবার নিলামে উঠছে গান্ধীজি'র ব্যবহৃত দু’টি চশমা, তাঁর হাতে বোনা দু’টুকরো খদ্দরের কাপড়, তাঁর নিজের হাতে বানানো এবং ব্যবহার করা খড়ম, তাঁর ব্যবহার করা একটি কালির দোয়াত এবং তাঁর লেখা বেশ কয়েকটি চিঠি। রয়েছে সর্দার বল্লভভাই পাটেলের গান্ধীজিকে লেখা কয়েকটি চিঠিও। তা ছাড়া, গান্ধীজি'র বেশ কয়েকটি ছবিও রয়েছে।
 
নিলাম সংস্থার দাবি, তার মধ্যে একটি সম্ভবত মহাত্মা গান্ধীর জীবদ্দশায় তোলা শেষ ছবি। ১৯৪৭-এর কোনও সময়ে দিল্লির বিড়লা হাউসে গান্ধীর ব্যক্তিগত চিকিৎসক এই ছবিটি তুলেছিলেন। সাদা-কালো এই ছবিতে দেখা যাচ্ছে, চারপাইয়ে বসে কথা বলছেন মোহনদাস, মাথায় টুপি। আগামী ২১ মে পর্যন্ত অনলাইনে নিলাম চালু থাকবে।

আর ২০২০ সালে যে চশমার নিলাম হয়েছিল জানা গিয়েছে, দক্ষিণ আফ্রিকায় থাকাকালীন ১৯১০ থেকে ১৯৩০ সালের মধ্যে কোনও এক সময় এই চশমাটি ব্যবহার করতেন গান্ধীজি। সেই সময় ব্রিটিশ পেট্রোলিয়ামের এক কর্মীকে নিজের চশমাটি উপহার হিসেবে দিয়েছিলেন তিনি। সেই কর্মীর মাধ্যমেই চশমাটি ইংল্যান্ডে তাঁর পরিবারের হাতে পৌঁছয়।


অন্যদিকে, সাংবাদিকতা, বই লেখা, নাটক এবং সঙ্গীত জগতে বিশেষ অবদানের জন্য পুলিৎজার পুরস্কার (Pulitzer Prize) দেওয়া হয়। আর এবছর ভারতের চার চিত্র-সাংবাদিক আদনান আবিদি, সানা ইরশাদ মাত্তু, অমিত দাভে এবং প্রয়াত দানিশ সিদ্দিকিকে এই পুরস্কার দেওয়া হচ্ছে। ভারতে কোভিড পরিস্থিতি নিয়ে কাজ করেছেন প্রথম তিন জন। নিরন্তর কোভিড পরিস্থিতির ছবি তুলে ধরেছেন তাঁরা। ভারতীয় চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকিকে এই নিয়ে দ্বিতীয় বার পুলিৎজার পুরস্কার দেওয়া হল। তিনি রয়টার্স সংবাদ সংস্থার চিত্র সাংবাদিক ছিলেন। ভারতে করোনা আবহের খবর সংগ্রহের জন্য তাঁকে এই সম্মান প্রদান করা হল। এর আগে রোহিঙ্গা শরণার্থী সঙ্কটের ছবি বিশ্ববাসীর কাছে তুলে ধরার জন্য ২০১৮ সালে প্রথম ভারতীয় হিসেবে দানিশ এবং আদনান আবিদি পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন। ২০২১ সালের ১৬ জুলাই কন্দহরে আফগান বাহিনী এবং তালিবানের সঙ্ঘাতের খবর করতে গিয়ে নিহত হন দানিশ।

మరింత సమాచారం తెలుసుకోండి: