লাল মাটির পিচের অবস্থা চতুর্থ দিনে ইতিমধ্যেই বেশ খারাপ। বল যে দিকে সে দিকে ঘুরছে, আচমকা নিচু হয়ে যাচ্ছে। এই পরিস্থিতিতে কোহালিদের সামনে ম্যাচ বাঁচানো ছাড়া আর হয়তো কোনও উপায় নেই। ধারাভাষ্যকার থেকে ক্রিকেট বিশেষজ্ঞরাও মনে করছেন, এই পিচে ৪২০ রান তাড়া করে জেতা কার্যত অসম্ভব। উল্লেখ্য, অস্ট্রেলিয়ায় গিয়ে ম্যাচ বাঁচানো বা বড় রান তাড়া করে জেতা, দুই-ই দেখিয়েছে ভারত। কিন্তু সেখানে পিচে কোনও জুজু ছিল না। চিপকের পিচ দ্বিতীয় দিন থেকেই ক্ষইতে শুরু করেছে। তার উপর পঞ্চম দিনে নতুন বল নিয়ে ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন জ্যাক লিচ এবং ডম বেস।

অন্যদিকে, England ইনিংসের নাটকীয় প্লট পরিবর্তনের ময়না তদন্ত করতে বসলে দুটো ফ্যাক্টর বেরিয়ে আসতে পারে। এক, চেন্নাইয়ের উইকেট। দুই, আর অশ্বিন। যে Chennai-তে প্রথম ইনিংসে ৫৭৮ রানের পাহাড় গড়ল ইংল্যান্ড, সেখানেই কি না দ্বিতীয় ইনিংস ১৭৮ রানে শেষ! পিচ সতেজতা হারিয়েছে। ঘাস-টাস ছেঁটে সাফ। প্রায় ন্যাঁড়া উইকেটে ভারতীয় স্পিনারদের একেকটা ডেলিভারি ইংরেজ ব্যাটসম্যানদের পিলে চমকে দিচ্ছিল যেন!

England-কে প্রথম ও শেষ ঝটকা দিলেন অশ্বিনই। ওপেনার Rory Burns-কে ফেরালেন খালি হাতে। ইংল্য়ান্ড হয়তো তখনই আসন্ন বিপদের আভাস পেয়েছিল। এর পর ইংল্যান্ড ইনিংসের শেষ ভরসা Ben Stokes-কেও তুলে নেন অশ্বিন। ছয় উইকেট নিয়ে অশ্বিন বুঝিয়ে দিলেন, নির্বাচকরা তাঁকে ঠোঁটকাটা বলে পছন্দ না-ই করতে পারেন, তবে তাঁর পারফরম্যান্সের আগে পরে প্রশ্নচিহ্ন থাকবে না। চেন্নাই টেস্টে কুলদীপ যাদবের বদলে শাহবাজ নাদিমকে (Shahbaz Nadeem) খেলানোর সিদ্ধান্ত নিয়েছিল টিম ম্য়ানেজমেন্ট। তা নিয়ে প্রশ্নও উঠেছিল। সেই শাহবাজ কিন্তু দুটি ইনিংসে চার উইকেট নিলেন।

మరింత సమాచారం తెలుసుకోండి: