একই পরিবারের দুই প্রজন্ম দেশের হয়ে ক্রিকেট খেলেছে মন নজির বড় কম নেই। কিন্তু সেই দুই প্রজন্মকেই একজন বোলার আউট করেছেন এমন দৃষ্টান্ত খুব কম। এতদিন পর্যন্ত কোনও ভারতীয় বোলারের ঝুলিতে এই রেকর্ড ছিল না। বুধবার ওয়েস্ট ইন্ডিজের (West Indies) বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিনেই সেই কীর্তি করলেন রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। ওপেনার তেগনারায়ণ চন্দ্রপলকে (Tagenarine Chanderpaul) দুরন্ত ডেলিভারিতে বোল্ড করেন ভারতীয় অফস্পিনার। তেগনারায়ণের বাবা শিবনারায়ণ চন্দ্রপলকে (Shivnarine Chanderpaul) অতীতে চারবার আউট করেছিলেন তিনি। শেষবার ২০১১ সালে শচীন তেন্ডুলকরের (Sachin Tendulkar) বিদায়ী টেস্টে।

চন্দ্রপল পরিবারের বাবা-ছেলেকে শুধু অশ্বিন নন, আরও দু’জন আউট করেছেন। তাঁরা হলেন অজি পেসার মিচেল স্টার্ক (Mitchell Starc) এবং দক্ষিণ আফ্রিকান স্পিনার সাইমন হারমার। তবে সবার আগে এই কীর্তি করেন কিংবদন্তি ইংরেজ অলরাউন্ডার ইয়ান বথাম (Ian Botham)। তিনি আউট করেছিলেন নিউজিল্যান্ডের ল্যান্স কেয়ার্নস এবং তাঁর পুত্র ক্রিস কেয়ার্নসকে। এই দু’জনকে তারপরে আউট করেন পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াসিম আক্রম (Wasim Akram)। পিতা-পুত্রকে প্যাভিলিয়নে পাঠানোর এই বিরল তালিকায় শামিল হলেন এবার অশ্বিন।


বুধবার ৬০ রান খরচ করে পাঁচ উইকেট নেন অশ্বিন। টেস্টের প্রথম দিন, ভারতের (India) ঘূর্ণি পিচ ছাড়া স্পিনার পাঁচ উইকেট নিচ্ছে এমন বড় একটা দেখা যায় না। তাঁর স্পিনের জালেই ১৫০ রানে আবদ্ধ হয়ে গেল ব্রাথওয়েটদের (Kraigg Brathwaite) ইনিংস। এই নিয়ে টেস্ট কেরিয়ারের ৩৩বার পাঁচ উইকেট পেলেন অশ্বিন। পিছনে ফেললেন জেমস অ্যান্ডারসনকে। অশ্বিন উঠে এলেন তালিকার ছয় নম্বরে। ৩৪ বার এই কৃতিত্ব শ্রীলঙ্কান স্পিনার রঙ্গনা হেরাথের। ৩৫ বার পাঁচ উইকেট নিয়ে তালিকায় চতুর্থ আরও এক ভারতীয় স্পিনার অনিল কুম্বলে (Anil Kumble)।  

మరింత సమాచారం తెలుసుకోండి: