রাজ্যে আরও জেলা বাড়ছে !  জেলা বাড়বে কিনা তা একমাত্র ভবিষ্যত বলবে । তবে একথা ঠিক আইন-শৃঙ্খলা ও প্রশাসনিক কাজের সুবিধার জন্য পুলিশ জেলা তৈরি করার পরিকল্পনা নিয়েছে রাজ্য প্রশাসন ।মুর্শিদাবাদ ও মালদহ জেলাকে দুটি ভাগে ভাগ করে আরও চারটি জেলা তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য প্রশাসন । নবান্ন সূত্রে পাওয়া খবর থেকে জানা যাচ্ছে , আগামী মাস থেকে , এই দুটি জেলায় দুটি করে নতুন পুলিশ জেলা তৈরি হবে । এই দুটি জেলা ভাগের জন্য নির্দিষ্ট করে ফেলা হয়েছে । উত্তর ও দক্ষিণ ভাগে ভাগ করা হবে এই দুটি জেলাকে । এবছরের শেষ মাসে দুটি পুলিশ জেলা হয়ে যাবে বলে জানা গেছে ।
প্রাথমিক ভাবে জানা গিয়েছে, মুর্শিদাবাদ জেলার উত্তর অংশকে আলাদা করে নতুন পুলিশ জেলার পরিকল্পনা করা হয়েছে। জঙ্গিপুরকে নতুন পুলিশ জেলার সদর হিসাবে ভাবা হচ্ছে। এ নিয়ে মুর্শিদাবাদ জেলা প্রশাসনের শীর্ষ কর্তাদের সঙ্গে নবান্নে বেশ কয়েক দফা বৈঠকও হয়ে গিয়েছে রাজ্য প্রশাসনের কর্তাদের।
মুর্শিদাবাদে পাঁচটি মহকুমা— জঙ্গিপুর, সদর, কান্দি, লালবাগ এবং ডোমকল। ভৌগোলিক অবস্থান অনুযায়ী জঙ্গিপুর এবং লালবাগ মহকুমার অবস্থান জেলার উত্তর ভাগে। বাকি তিনটি মহকুমাই জেলার দক্ষিণ অংশে অবস্থিত। নবান্ন সূত্রে খবর, প্রাথমিক ভাবে ঠিক করা হয়েছে জঙ্গিপুর এবং লালবাগ মহকুমাকে নিয়ে জঙ্গিপুর পুলিশ জেলা গঠন করা হবে। বাকি তিনটি মহকুমা থাকবে বর্তমান মুর্শিদাবাদেই।  জঙ্গিপুর এবং লালবাগ মিলিয়ে ১২টি ব্লক। কান্দি, সদর এবং ডোমকল মিলিয়ে ১৪টি ব্লক। মোট আয়তন ৫ হাজার ৩১৬ বর্গ কিলোমিটার। মুর্শিদাবাদ জেলা প্রশাসনের এক কর্তার দাবি, ‘‘বর্তমান জেলা সদর বহরমপুর থেকে সুতির দূরত্ব অনেক। ফলে জঙ্গিপুরকে কেন্দ্র করে নয়া জেলা হলে পুলিশ বা প্রশাসন সকলেরই সুবিধা।”
ঠিক একই পদ্ধতিতে মালদহ জেলাকেও উত্তর-দক্ষিণে আড়াআড়ি ভাঙার পরিকল্পনা রাজ্য প্রশাসনের।  ৩ হাজার ৭৩৩ বর্গ কিলোমিটার আয়তনের এই জেলায় দু’টি মহকুমা— মালদহ সদর এবং চাঁচল। নবান্ন সূত্রে খবর, প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী মহকুমা ভিত্তিতেই ভাগ করা হবে জেলা। মালদহ সদর মহকুমায় ৯টি ব্লক।  অন্য দিকে চাঁচল মহকুমার মধ্যে রয়েছে ৬টি ব্লক— হরিশ্চন্দ্রপুর ১ ও ২, চাঁচল ১ ও ২ এবং রতুয়া ১ ও ২।
নবান্ন সূত্রে খবর, প্রাথমিক ভাবে নতুন পুলিশ জেলাগুলিতে পুলিশ সুপার নিয়োগ করা হবে। তার পর থানাগুলির এলাকা পুনর্গঠন করা হবে। তবে পুলিশ জেলা তৈরি করা হলেও জেলাশাসক এক জনই থাকবেন। আলাদা জেলার পরিকাঠামো তৈরি হলে তবেই নতুন জেলাশাসক নিয়োগ করা হবে বলে জানা গিয়েছে নবান্ন সূত্রে।
তবে জানা গেছে , এখনই মুর্শিদাবাদ ও মালদহকে চারটি জেলায় ভাগ করা হবে না । তবে প্রশাসনিক ও আইন-শৃঙ্খলা রক্ষার জন্য দুটি করে পুলিশ জেলা তৈরি করা হবে । অদূর ভবিষ্যতে সবদিক ভেবে তবেই আলাদা জেলা করা হবে বলে নবান্ন সূত্রে জানা গেছে ।


మరింత సమాచారం తెలుసుకోండి: