শীতের (Winter) দ্বিতীয় ইনিংস কি শুরু হয়ে গেল? মঙ্গলবার সকালের আবহাওয়া (Weather) দেখলে তা মনে হতেই পারে। সপ্তাহের শেষে একেবারেই কমে গিয়েছিল শীত। অনেকটা উঠে গিয়েছিল তাপমাত্রার পারদ। তবে মকর সংক্রান্তি (Makar Sankranti) পেরিয়ে মাঘ মাস পড়তেই ফিরে এল শীত। নামল তাপমাত্রা। সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার তা কমে হল ১৫.৭ ডিগ্রি। তবে এই তাপমাত্রাও স্বাভাবিকের থেকে দু’ ডিগ্রি বেশি।

কলকাতা (Kolkata) শহরে এদিন তাপমাত্রা ১৫ থেকে ২৪ ডিগ্রির মধ্যেই ঘোরাফেরা করবে। গতকাল অবশ্য সর্বোচ্চ তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম, ২৩.৬ ডিগ্রি সেলসিয়াস। আজও সকালের দিকে বেশ কুয়াশা (Fog) দেখা গিয়েছে, তবে বেলা বাড়ার সঙ্গে আকাশ পরিষ্কার হবে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, শহরের আকাশে আজ মেঘ থাকবে না।

কলকাতায় হালকা কুয়াশা হলেও উত্তরবঙ্গে (North Bengal) বিরাজ করবে ঘন কুয়াশা। তার ফলে যান চলাচলে কিছু বিঘ্ন ঘটতে পারে। দক্ষিণবঙ্গে (South Bengal) অবশ্য ততটা দৃশ্যমানতার সমস্যা হবে না। বৃষ্টিরও (Rain) আপাতত কোনও সম্ভাবনা নেই।

বড়দিনের (Christmas) ছুটিতে এবার শীতের (Winter) আমেজ উপভোগ করতে পারেনি বাঙালি। ইংরেজি বর্ষবরণের (New Year) রাতেও আহামরি ঠান্ডা ছিল না। তবে জানুয়ারির প্রথম সপ্তাহটা হাড়কাঁপানো ঠান্ডা দেখেছিল বঙ্গ। কিন্তু মকর সংক্রান্তিতে (Makar Sankranti) ফের বেড়েছিল পারদ। এর পিছনে হাত ছিল পশ্চিমি ঝঞ্ঝার। যাঁরা মকর সংক্রান্তিতে গঙ্গাসাগরে (Ganga Sagar) পুণ্যস্নান করতে ইচ্ছুক, তাঁদের একদিক থেকে সুবিধেই হয়েছিল। শীতে কাঁপতে কাঁপতে জলে ডুব দিতে হয়নি। কিন্তু শীতবিলাসীদের জন্য তা অবশ্যই দুঃসংবাদ ছিল। সপ্তাহান্তে অর্থাৎ শনিবার ও রবিবার কলকাতার (Kolkata) সর্বনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রির কোঠায় চলে গিয়েছিল। তবে নতুন মাস পড়তেই ফিরে এল ঠান্ডা।

మరింత సమాచారం తెలుసుకోండి: