প্রয়াত প্রখ্যাত রবীন্দ্রসঙ্গীত শিল্পী সুমিত্রা সেন (Sumitra Sen)। অসুস্থ ছিলেন অনেকদিন ধরেই। কলকাতার (Kolkata) বেলভিউ হাসপাতালে চিকিৎসা চলছিল। সোমবারও শিল্পী অবস্থা ছিল সঙ্কটজনক। তা সত্ত্বেও তাঁকে বাড়ি নিয়ে চলে যান পরিবারের লোকজন। বাড়ি নিয়ে যাওয়ার সিদ্ধান্ত ছিল শিল্পীর দুই মেয়ে ইন্দ্রাণী সেন (Indrani Sen) এবং শ্রাবণী সেনের (Shraboni Sen)। বাড়ি থেকেই চিকিৎসা চালানোর সিদ্ধান্ত নিয়েছিলেন তাঁরা। আজ ভোর সাড়ে চারটে নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সুমিত্রা। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৯। মঙ্গলবার সকালে এই দুঃসংবাদ জানিয়েছেন তাঁর মেয়ে শ্রাবণী সেন।

গত শুক্রবার গানমেলায় অনুষ্ঠান করতে এসে দর্শক-শ্রোতাদের রবীন্দ্রসঙ্গীত শিল্পী সুমিত্রা সেনের (Sumitra Sen) অসুস্থতার কথা প্রথম জানান তাঁর ছোট মেয়ে এবং জনপ্রিয় রবীন্দ্রসঙ্গীত শিল্পী শ্রাবণী সেন (Shrabani Sen)। তিনি দ্রুত মায়ের আরোগ্য কামনা করে অনুরাগীদের প্রার্থনা করারও অনুরোধ জানান। তারপরই সঙ্গীতপ্রেমীরা উতলা হয়ে ওঠেন শিল্পীর শারীরিক অবস্থার কথা জানতে। এত মানুষের প্রার্থনা, শুভকামনা ব্যর্থ হল, চলে গেলেন সুমিত্রা।

বয়সের কারণে অনেক দিন ধরেই গানের অনুষ্ঠান, রেকর্ডিং থেকে দূরে তিনি। তখনকার লং প্লেইং রেকর্ডে রবীন্দ্রনাথ ঠাকুরের (Rabindranath Tagore) বহু গীতিনাট্য, নৃত্যনাট্যের গানে তাঁর মিষ্টি গলা শোনা গিয়েছে। এ বছর ৯০ বছরে পা দেওয়ার কথা ছিল সুমিত্রার। বার্ধক্যজনিত সমস্যা তো ছিলই, সেই সঙ্গে গত ২১ ডিসেম্বর ব্রঙ্কোনিউমোনিয়ায় আক্রান্ত হন। নিউমোনিয়াই সৃষ্টি করেছিল যাবতীয় জটিলতার।  

మరింత సమాచారం తెలుసుకోండి: