সংসদে পূর্ণাঙ্গ কেন্দ্রীয় বাজেট (Union Budget) পেশ করছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। আগামী বছর লোকসভা ভোটের (Loksabha Vote) আগে এটাই শেষ বাজেট পেশ। সেই সঙ্গে এই বছরে রয়েছে ন’টি রাজ্যের বিধানসভা নির্বাচন (Assembly Elections)। এসব মাথায় রেখে বাজেট যে জনমুখী, বিশেষ করে মধ্যবিত্তদের (Middle Class) সুবিধা পাইয়ে দেওয়ার চেষ্টা করবে তা প্রত্যাশিত ছিলই। হলও তেমনটাই।

এই বাজেটের সবথেকে বড় ঘোষণা নিঃসন্দেহে আয়করে (Income Tax) ছাড়। নতুন ট্যাক্স রেজিমে (New Tax Regime) ছাড়ের ঊর্ধ্বসীমা বেড়ে হল ৭ লক্ষ টাকা। বার্ষিক আয় ০ থেকে ৩ লক্ষ টাকা পর্যন্ত আয়কর দিতে হবে না। ৩ লক্ষ টাকা থেকে ৬ লক্ষ টাকা হলে ৫ শতাংশ। ৬ লক্ষ টাকা থেকে ৯ লক্ষ টাকা- ১০ শতাংশ। ৯ লক্ষ টাকা থেকে ১২ লক্ষ টাকা- ১৫ শতাংশ। ১২ লক্ষ টাকা থেকে ১৫ লক্ষ টাকা- ২০ শতাংশ। ১৫ লক্ষ টাকার উপরে- ৩০ শতাংশ।

প্রত্যেক বাজেটে নজর থাকে কী কী পণ্যের দাম বাড়ল বা কমল তার উপরে। এখনও পর্যন্ত নির্মলা সীতারামন যা বলেছেন তাতে জানা যাচ্ছে, সিগারেটের (Cigarett) উপর কর বাড়ছে, ফলে দাম বাড়বে তার। দাম বাড়ছে জামাকাপড়, কম্পাউন্ড রাবার, আমদানিকৃত কিচেন চিমনির (Kitchen Chimney)। এছাড়াও সোনা (Gold), রুপো (Silver) এবং প্লাটিনামের (Platinum) মতো দামি ধাতুর জন্য আমদানি শুল্ক বাড়ছে, ফলে দাম বাড়ছে সে সবের।

এদিকে দাম কমছে ইলেকট্রিক গাড়ির (Electric Car)। কমতে পারে বায়ো গ্যাসের (Bio Gas) দামও। এছাড়াও মোবাইলের যন্ত্রাংশ (Mobile Parts), গাড়ির যন্ত্রাংশ (Car Parts), টেলিভিশনের (TV Parts) যন্ত্রাংশ, লিথিয়াম ব্যাটারি, ফোন, ডিএসএলআর ক্যামেরা লেন্স (Camera Lens), খেলনায় শুল্কে ছাড় দেওয়া হয়েছে, ফলে দাম কমবে এসবের। ছাড় দেওয়া হয়েছে শিল্পে ব্যবহৃত অ্যালকোহলে (ইথাইল অ্যালকোহল)।  

మరింత సమాచారం తెలుసుకోండి: