দোলের দিন (Dol Yatra 2023) উষ্ণ আবহাওয়া থাকবে। কলকাতার (Kolkata) তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাবে বলে অনুমান আবহাওয়াবিদদের। মার্চের শুরু থেকেই ক্রমশ বাড়বে তাপমাত্রা। দক্ষিণবঙ্গে (South Bengal) বৃষ্টির সম্ভাবনা নেই। এরাজ্যে দক্ষিণবঙ্গে এই মুহূর্তে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী পাঁচদিন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের (North Bengal) দার্জিলিং, কালিম্পং আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। দার্জিলিং ও কালিম্পংয়ে হালকা বৃষ্টি চলবে। উত্তরবঙ্গের বাকি জেলা এবং দক্ষিণবঙ্গে মূলত শুষ্ক আবহাওয়া। আগামী ৪৮ ঘণ্টায় একই রকম আবহাওয়া দক্ষিণবঙ্গেও।

হাওয়া অফিস জানিয়েছে, মার্চের শুরু থেকেই বাড়বে তাপমাত্রা। মার্চের প্রথম সপ্তাহেই ৩৫ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে শহরের তাপমাত্রা। জেলায় জেলায় আবহাওয়ার বদল হবে মার্চের শুরুতে। কলকাতায় সকালে আংশিক মেঘলা আকাশ। বুধবার থেকে হাওয়া বদল হবে। পুবালি হাওয়ার প্রভাবে জলীয় বাষ্প ঢুকে আর্দ্রতাজনিত অস্বস্তি  বাড়াবে। আজ, মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৭ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪৯ থেকে ৯৪ শতাংশ। উত্তর-পূর্ব বিহার সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত রয়েছে। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে আজ, মঙ্গলবার।

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে জম্মু-কাশ্মীর, লাদাখ, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়ে বজ্র-বিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। আজ ও কাল দুদিন কাশ্মীর উপত্যকা ও হিমাচল প্রদেশে তুষারপাতের পূর্বাভাস। দেশের বেশিরভাগ এলাকাতেই তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকবে। উত্তর-পশ্চিম ভারতের বিভিন্ন রাজ্যে তাপমাত্রা আগামী কয়েক দিনে স্বাভাবিকের তুলনায় তিন থেকে পাঁচ ডিগ্রি বেশি থাকবে বলে অনুমান আবহাওয়াবিদদের। গুজরাতে আগামী দু-তিনদিনে ৩ ডিগ্রি তাপমাত্রা কমতে পারে। তারপর থেকে দুদিনে আবার তিন ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে।

మరింత సమాచారం తెలుసుకోండి: