আজ আমেদাবাদের (Ahmehdabad) নরেন্দ্র মোদি স্টেডিয়ামে (Narendra Modi Stadium) কোয়ালিফায়ার ২ খেলতে নামবে গুজরাত টাইটান্স (Gujarat Titans) এবং মুম্বই ইন্ডিয়ান্স (Mumbai Indians)। পোশাকি নাম কোয়ালিফায়ার ২ হলেও এই ম্যাচ সব অর্থেই সেমিফাইনাল। আজকের জয়ী দল রবিবার ফাইনাল খেলবে চেন্নাই সুপার কিংসের (CSK) বিরুদ্ধে। মহেন্দ্র সিং ধোনিকে (MS Dhoni) টক্কর দেওয়ার আগে আজ লড়াই হার্দিক পান্ডিয়া (Hardik Pandya) এবং রোহিত শর্মার (Rohit Sharma)।

আইপিএলের (IPL) ইতিহাসে সফলতম দল মুম্বই, পাঁচবার কাপ জিতেছে তারা। চারবার কাপ জিতেছে চেন্নাই। এদিকে আবির্ভাবেই চ্যাম্পিয়ন হয়েছে গুজরাত। তাদের এ মরশুমের পারফর্ম্যান্স বুঝিয়ে দিয়েছে, আইপিএলে ধারাবাহিক রাজত্ব করতেই এসেছে তারা। লিগ টেবিলে শেষ করেছে সবার উপরে। চেন্নাইয়ের মাঠে ধোনিদের কাছে হারলেও আজ কিন্তু হার্দিকদের ঘরের মাঠে খেলা। চিপক স্টেডিয়ামের পিচ ছিল স্পিন সহায়ক এবং স্লো, ফলে রান বেশি ওঠেনি। আমেদাবাদ অন্যরকম।

নরেন্দ্র মোদি স্টেডিয়ামের মাঠ ভারতের সবথেকে বড়। সেখানে রশিদ খান (Rashid Khan), নুর আহমেদদের মাঠ পার করা অত সহজ নয়। আবার অন্যদিকে ক্যামেরন গ্রিন, সূর্যকুমার যাদব (Surya Kumar Yadav), টিম ডেভিডের মতো বিধ্বংসী ব্যাটাররা আছেন, যাঁদের কাছে কোনও মাঠই বড় নয়। এলিমিনেটরে লখনউ সুপার জায়ান্টসকে (LSG) ৮১ রানে উড়িয়ে চনমনে মেজাজে আছে গোটা দল। রাতারাতি তারকা হয়ে উঠেছেন ওই ম্যাচে পাঁচ উইকেট নেওয়া আকাশ মাধোয়াল।


অন্যদিকে সিএসকে-র বিরুদ্ধে হারের পর কিছুটা সতর্ক গুজরাত শিবির। সিএসকে-র দুই স্পিনার কোয়ালিফায়ার ওয়ানে ধস লাগিয়েছিল হার্দিকদের ব্যাটিং লাইন আপে। শুভমান গিল (Shubman Gill) ছাড়া কেউই রান করতে পারেননি। আজও এই তরুণ প্রতিভার উপর নির্ভর করবে গুজরাত। অনেক দিন হল রান পাচ্ছেন না অধিনায়ক হার্দিক। বড় ম্যাচের আসরে তাঁকে পারফর্ম করতে হবে তা বিলক্ষণ জানেন তিনি।

অন্যদিকে মুম্বইয়ের দুর্বলতা ওপেনিং। ঈশান কিষাণ এবং রোহিত শর্মা, দুজনেরই কেউই ফর্মে নেই। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে ব্যাটে রান আসা প্রয়োজন হিটম্যানের। কে না জানে, যেদিন তাঁর ব্যাট চলে সেদিন কোনও বোলারই পাত্তা পায় না। সেদিন বিধ্বংসী রোহিতকেই এই মরশুমে দেখা যাচ্ছে না। যাই হোক, আজ ফাইনালে ওঠার লড়াইয়ে ফের দুই শক্তিধর দলের লড়াই দেখা যাবে।  

మరింత సమాచారం తెలుసుకోండి: