বাঙালির উৎসব মানেই আনন্দের বাহার। বিশেষ করে পূজোটা যদি হয় দূর্গাপূজা। তবে এবারের পূজোটা একটু অন্যরকম ভাবে কাটাতে চলেছেন বাগুইআটির দত্ত পরিবার। বাঙালির চিরচারিত প্রথাকে হার মানিয়ে এবারের পূজোতে কুমারী রূপে আরাধনা করা হবে এক মুসলিম কন্যার।
এবার সুদূর উত্তরপ্রদেশের ফতেপুর সিক্রি থেকে সেই বালিকা বাংলায় এসেছে পূজা গ্রহণ করতে। বাগুইআটির বাসিন্দা তমাল দত্ত পেশায় একজন ইঞ্জিনিয়ার।কামারহাটি পুরসভায় চাকরি করেন। ২০১৩ সাল থেকে নিজের বাড়িতে দশভুজার আরাধনা করছেন। নিয়ম মেনে কুমারী পুজো করে থাকেন। ব্রাহ্মণ কন্যার পাশাপাশি অব্রাহ্মণ কুমারীদেরও পুজো করেছেন তমালবাবু। তাঁর ইচ্ছে ছিল, একবার দেবী দুর্গার সঙ্গে এক অ-হিন্দু কন্যার পূজার্চনা করবেন। কিন্তু সেই ইচ্ছে আর পূরণ হয়ে উঠছিল না। এমন কোনও উদারমনস্ক মুসলিম পরিবারের খোঁজ তিনি পাননি, যাঁরা নিজের কুমারী মেয়েকে হিন্দুরীতি মেনে একটি পুজোর জন্য পাঠাবেন।
তবে অবশেষে তার সুপ্ত বাসনা পূর্ণতা পেল।তাঁরই পরিচিত কামারহাটির বাসিন্দা মহম্মদ ইব্রাহিমের হাত ধরে তার ই ভাগনি, ফতেপুর সিক্রির চার বছরের ছোট্ট মেয়ে ফতেমার হাত ধরেই তমালবাবুর বহুদিনের আকাঙ্ক্ষা এবছর মিটতে চলেছে।২০১৯এ তাঁর বাগুইআটির বাড়িতে অষ্টমীতে পূজিতা হবেন ফতেমা।


మరింత సమాచారం తెలుసుకోండి: