বুমরার দাপটে ইংল্যান্ডের ইনিংস শেষ হয়ে যায় ১১০ রানে। ভারতের বিরুদ্ধে এক দিনের ক্রিকেটে এটাই ইংল্যান্ডের সব থেকে কম রানের ইনিংস। এর আগে ২০০৬ সালে জয়পুরে ১২৫ রানে অল আউট হয়ে যায় ইংল্যান্ড। এত দিন পর্যন্ত সেটাই ছিল ভারতের বিরুদ্ধে তাদের সর্বনিম্ন রানের ইনিংস। কিন্তু ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওয়ান ডে ম্যাচে কী কী রেকর্ড হলে একনজরে দেখে নিন -

১) ভারতীয় বোলারদের মধ্যে সেরা বোলিং ফিগার গড়ার নজির সৃষ্টি করলেন জসপ্রীত বুমরাহ। ওভালের ম্যাচে বুমরাহ দিয়েছেন মাত্র ১৯ রান তুলে নিয়েছেন ৬ টি উইকেট। এর আগে ২৩ রান দিয়ে সেদিন ৬ উইকেট নিয়েছিলেন আশিস নেহেরা। যা এতদিন পর্যন্ত ছিল রেকর্ড।
 
২) ভারতের বিরুদ্ধে ১১০ রানে ইনিংস শেষ হয় ইংল্যান্ডের। এটাই ভারতের বিরুদ্ধে ইংল্যান্ডের সর্বনিম্ন স্কোর।

৩) শামি ৭ ওভারে ৩১ রানের বিনিময়ে ৩টি উইকেট দখল করেন। তিনি ফিরিয়ে দেন বেন স্টোকস, জোস বাটলার ও ক্রেগ ওভার্টনকে। এমন দুর্দান্ত বোলিংয়ের পথে শামি দ্রুততম ভারতীয় বোলার হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১৫০ উইকেটের মাইলস্টোন টপকে যান। তিনি ৮০টি ম্যাচের ৭৯টি ইনিংসে বল করে এমন কৃতিত্ব অর্জন করনে। আর কোনও ভারতীয় বোলার এত কম ম্যাচে ১৫০টি ওয়ান ডে উইকেট নিতে পারেননি। এতদিন এই রেকর্ড ছিল অজিত আগরকরের দখলে। তিনি ওভালেই ২০০২ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে কেরিয়ারের ৯৭তম ওয়ান ডে ম্যাচে ১৫০ উইকেটের মাইলস্টোন টপকান।

৪) ভারতের বিরুদ্ধে একদিনের ম্যাচে সবথেকে কম রানে পাঁচ উইকেট হারানোর নজির এতদিন পাকিস্তানের ছিল। এখন সেই নজির হলো ইংল্যান্ডের। প্রথম ওয়ান ডে-তে ইংল্যান্ডের ২৬ রানে পাঁচ উইকেট পড়ে গিয়েছিল। এর আগে পাকিস্তানের ২৯ রানে পাঁচ উইকেট পড়েছিল কলম্বোতে ১৯৯৭ সালে। ভারতের বিরুদ্ধে জিম্বাবোয়ের ৩০ রানে পাঁচ উইকেট পড়েছিল হারারেতে ২০০৫ সালে। এরপর ওয়েস্ট ইন্ডিজের ৩২ রানে পাঁচ উইকেট পড়েছিল পোর্ট অফ স্পেনে ১৯৯৭ সালে।

৫) ভারতের কিংবদন্তি সচিন তেন্ডুলকর এবং সৌরভ গঙ্গোপাধ্যায়ের পরেই ভারতের দ্বিতীয় ওপেনিং জুটি হিসেবে রোহিত-শিখর স্পর্শ করলেন ৫ হাজার রানের মাইলস্টোন। ওডিআই-এর ইতিহাসে ওপেন করতে নেমে চতুর্থ জুটি হিসেবে ৫ হাজার রানের মাইলস্টোন স্পর্শ করলেন রোহিত শর্মা এবং শিখর ধাওয়ান। তাঁরা ইংল্যান্ডের বিরুদ্ধে অপরাজিত ১১৪ রানের পার্টনারশিপ করেছেন। যার ফলে রোহিত-শিখর জুটির মোট সংগ্রহ এখন ১১২ ইনিংসে ৫,১০৮ রান।

৬) রোহিত শর্মা ওডিআই ক্রিকেটে প্রথম ভারতীয় হিসেবে ২৫০টি ছক্কা হাঁকালেন। প্রথম ওয়ান ডে-তে রোহিতের অপরাজিত ৭৬ রানের ইনিংসে ছয়ের সংখ্যা ছিল ৫। বিশ্ব ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কা মারা খেলোয়াড়দের তালিকায় এই মুহূর্তে চতুর্থ স্থানে রয়েছেন রোহিত শর্মা।

మరింత సమాచారం తెలుసుకోండి: