আবহাওয়ার (Weather) মুড সুইং চলছে। মরশুমের শুরুতে সেভাবে বৃষ্টিপাত না হলেও দক্ষিণবঙ্গে গত দুই দিন ধরে জেলায় জেলায় চলছে হালকা থেকে মাঝারি বৃষ্টি। রবিবার সপ্তাহে ছুটির দিনে দক্ষিণবঙ্গে দুই জেলায় রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। কোথায় কোথায় হবে বৃষ্টি? কী বলছে আলিপুর আবহাওয়া দফতর!

আলিপুর আবহাওয়া দফতর সূত্রের খবর, ১৩ ও ১৪ অগাস্ট অর্থাৎ রবিবার ও সোমবার অতিভারী বৃষ্টিপাত হতে পারে কলকাতা ও পার্শ্ববর্তী জেলাগুলোতে। শনিবার বিক্ষিপ্তভাবে বৃষ্টি হয়েছে তিলোত্তমায়। তাপমাত্রাও একধাক্কায় কমেছে অনেকটাই। রবিবারও পরিস্থিতি কিছুটা একই থাকবে। রবিবার শহর কলকাতায় সকালে সর্বনিন্ম তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রী সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা থাকার কথা রয়েছে ৩১ ডিগ্রী সেলসিয়াসের আশেপাশে। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৪ ডিগ্রি সেলসিয়াস। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ এবং সর্বনিম্ন ৭৮ শতাংশ।

হাওয়া অফিস জানাচ্ছে, রবিবার উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনাতে রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। এছাড়াও পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়াতে হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

এদিকে উত্তরবঙ্গের জেলাগুলিতে কয়েকদিন ধরেই চলছে ভারী বৃষ্টিপাত। আপাতত সেখানে হাওয়া বদলের কোনও সম্ভাবনা নেই উত্তরবঙ্গের পাঁচ জেলায়। কমলা সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে।

এই মুহূর্তে একটি ঘূর্ণাবর্ত বিহার ও উত্তর প্রদেশের উপর অবস্থান করছে। বিহারের ঘূর্ণাবর্ত থেকে একটি অক্ষরেখা দক্ষিণবঙ্গের উপর দিয়ে উত্তর পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত গিয়েছে। আর সেই কারণেই দক্ষিণবঙ্গে চলছে বৃষ্টিপাত।

మరింత సమాచారం తెలుసుకోండి: