ভারতে এসে পৌঁছল করোনা মোকাবিলার জন্য আমেরিকার প্রথম সাহায্য। শুক্রবার সকালে দিল্লি বিমানবন্দরে এসে পৌঁছয় আমেরিকার একটি সেনাবিমান। সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, সুপার গ্যালাক্সি মিলিটারি বিমান শুক্রবার সকালে দিল্লি পৌঁছেছে। তাতে ৪০০টি অক্সিজেন সিলিন্ডার, প্রায় ১০ লাখ র‌্যাপিড করোনাভাইরাস টেস্ট কিট, হাসপাতালের প্রয়োজনীয় সামগ্রী-সহ প্রচুর জিনিসপত্র এসেছে। রয়েছে কোভিড যুদ্ধে প্রথম সারির যোদ্ধাদের জন্য ১ লক্ষ N-95 মাস্কও পাঠিয়েছে USAID। ওই বিমান ভারতের মাটি স্পর্শ করার পর সেই ছবি টুইট করে মার্কিন দূতাবাস লিখেছে, ‘জরুরিকালীন অতিমারি পরিস্থিতির কিছু সামগ্রী এসে পৌঁছল। কোভিড ১৯-এর বিরুদ্ধে একসঙ্গে লড়াইয়ে ভারতের পাশে রয়েছে আমেরিকা। #ইউএসইন্ডিয়াদোস্তি’।

প্রসঙ্গত, অতিমারির প্রথম দিকে আমেরিকার দুঃসময়ে ভারত পাশে দাঁড়িয়েছিল। তাই ভারতে করোনার বিরুদ্ধে লড়াইয়ে আমেরিকা সব রকমের শক্তি দিয়ে সাহায্য করবে বলে আগেই জানিয়েছিল। বুধবার রাতে পৃথিবীর বৃহত্তম মার্কিন ট্র্যাভিস বায়ু সেনা বেস থেকে রওনা দিয়েছিল বিমান। সেই বিমান শুক্রবার ভারতের মাটি ছুঁলো  

অন্যদিকে, গত ২৮ এপ্রিলের যে হিসেব পাওয়া গিয়েছে, তাতে দেখা গিয়েছে, ওই দিন বিশ্বের সর্বত্র ১২ হাজার ৩০৩ জন করোনা রোগী প্রাণ হারান। এর মধ্যে ভারতেই মারা যান ৩ হাজার ২৯৩ জন। অর্থাৎ প্রতিদিন বিশ্বে করোনায় যত মৃত্যু ঘটছে, তার প্রতি চারটির মধ্যে একটি ঘটছে ভারতে। করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় এই মুহূর্তে ধুঁকছে ভারত। এখনও পর্যন্ত ১ কোটি ৮৭ লক্ষ ৬২ হাজার ৯৭৬ জন মানুষ করোনায় সংক্রমিত হয়েছেন দেশে। মৃত্যু হয়েছে ২ লক্ষ ৮ হাজার ৩৩০ জনের।


మరింత సమాచారం తెలుసుకోండి: