গতকালের তুলনায় বুধবার তাপমাত্রা (Temperature) সামান্য হলেও কমেছে। ফলে শীতের (Winter) আমেজ কিছুটা হলেও অনুভূত হচ্ছে কলকাতা সহ গোটা রাজ্যে। সকালের দিকে কুয়াশা ছিল। আবহাওয়া দফতরের পূর্বাভাস, বুধবার আকাশ মোটামুটি পরিষ্কারই থাকবে সারাদিন এবং রোদেরও দেখা মিলবে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। ভোরের দিকে এদিন সর্বনিম্ন তাপমাত্রা (Lowest Temperature) ছিল ১৫.১ ডিগ্রি সেলসিয়াস। বেলা একটু বাড়তেই তাপমাত্রা কুড়ির কোটায় পৌঁছেছে। সর্বোচ্চ তাপমাত্রা (Highest Temperature) ২৭ ডিগ্রি হওয়ার পূর্বাভাস রয়েছে। মঙ্গবারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ৪৫ থেকে ৯৫ শতাংশ।

এদিকে, উত্তরবঙ্গের (North Bengal) জেলাগুলিতে ঘন কুয়াশার দাপট দেখা গিয়েছে। আগামিকাল বৃহস্পতিবার পর্যন্ত সকালের দিকে কুয়াশাচ্ছন্ন (Foggy Weather) পরিবেশ থাকার সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের মালদা জেলা এবং দক্ষিণ ও উত্তর দিনাজপুরে। দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতেও সকালের দিকে কুয়াশা ছিল। বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে আকাশ পরিষ্কার হতে শুরু করে। দক্ষিণবঙ্গের মতো উত্তরবঙ্গেও বৃষ্টির (Rain) কোনও সম্ভাবনার পূর্বাভাস (Forecast) নেই।

বড়দিনে কী শীতের আমেজ থাকবে?

উত্তুরে হাওয়ার দাপট কমেছে রাজ্যে। হাওয়া অফিস সূত্রে খবর, শুক্রবার থেকে তাপমাত্রা বাড়তে শুরু করবে রাজ্যে। ফলে শীতের আমেজ স্বাভাবিকভাবেই কমবে। বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্তের জেরে জলীয় বাষ্প প্রবেশ করবে, আর তার ফলেই রাতের দিকে ক্রমশ তাপমাত্রা বাড়বে। আবহাওয়া দফতরের অনুমান, শুক্রবার থেকে সোমবারের মধ্যে তিন থেকে চার ডিগ্রি তাপমত্রা বাড়বে। দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশিই থাকবে। ফলে শীতের আমেজে নয়, বড়দিন (Christmas) কার্যত তুলনায় উষ্ণ হতে চলেছে এবার।

ভারতের অনত্র শীতের আমেজ?

দেশের রাজধানী দিল্লি (Delhi) সহ উত্তর ভারতে তাপমাত্রা আরও কমার পূর্বাভাস রয়েছে। গোটা উত্তর ভারত এই মুহূর্তে শীতে জুবুথুব। জম্মু-কাশ্মীর (Jammu and Kashmir), হিমাচল প্রদেশ (Himachal Pradesh), পাঞ্জাব (Punjab), হরিয়ানা (Haryana), উত্তর প্রদেশ (Uttar Pradesh) এবং রাজস্থানের (Rajasthan) কিছু অংশে রীতিমতো শৈত্য প্রবাহ (Cold Wave) চলছে। পাঞ্জাবে অতি-শৈত্য প্রবাহের (Severe Cold Wave) সতর্কবার্তা দেওয়া হয়েছে। তাপমাত্রা কমবে পশ্চিম ভারতের রাজ্যগুলিতেও। আগামী ২-৩ দিন ঘন কুয়াশা থাকবে রাজধানী দিল্লি সহ পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, হিমাচল প্রদেশ সহ উত্তর-পশ্চিম ভারতের সমতল ও পার্বত্য এলাকায়। পূর্ব ভারতের বিহারেও আগামী দু’দিন ঘন কুয়াশার দাপট অব্যাহত থাকবে ।

এদিকে, দক্ষিণ বঙ্গোপসাগরে নিম্নচাপ ক্রমশ শ্রীলঙ্কা-তামিলনাড়ু উপকূলমুখী হচ্ছে। এর প্রভাবে সমুদ্র উত্তাল থাকবে, তাই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। তামিলনাড়ু, পন্ডিচেরি এবং অন্ধ্রপ্রদেশ উপকূলে আগামী কয়েক দিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

మరింత సమాచారం తెలుసుకోండి: