ফের বাংলার মুকুটে নতুন শিরোপা। এবার ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্পে স্কচ গোল্ড অ‌্যাওয়ার্ড (Skoch Gold Award) পশ্চিমবঙ্গ। রাজ্য সরকারের বাংলাশ্রী প্রকল্পে (Banglashree Sceme) হস্তশিল্পীদের স্কুল ইউনিফর্ম তৈরিতে আর্থ-সামাজিক পরিবর্তন আনার জন‌্যই এই পুরস্কার। ইজ অফ ডুয়িং বিজনেস (Ease of Doing Business) ক্যাটেগরিতে ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্পে নজিরবিহীন অবদানের জন্য স্কচ গোল্ড অ্যাওয়ার্ড (Skoch Gold Award) দেওয়া হবে রাজ্যকে।

নবান্ন সূত্রে খবর, রাজ্যের হস্তশিল্পীদের আর্থসামাজিকে বদল আনতে স্কুল ইউনিফর্ম তৈরির জন‌্য বাংলাশ্রী প্রকল্প গ্রহণ করে রাজ‌্য সরকার। এর ফলে হস্তশিল্পীদের মান আরও বাড়তে থাকে। পাশাপাশি আর্থিকভাবে তাদের আরও উন্নতি হয়। মঞ্জুশ্রী নামক এক সংস্থার তত্ত্বাবধানে লোকসানে চলা এই সংস্থাকে লাভজনক জায়গায় নিয়ে যায় সরকার।

উল্লেখ্য, কয়েকদিন আগে সম্প্রতি শিক্ষা ও শিল্পক্ষেত্রেও অসামান্য অবদানের জন্য স্কচ পুরস্কার পায় রাজ্য। রাজ্যের ঝুলিতে একাধিক স্কচ অ্যাওয়ার্ড রয়েছে। এবার সেই তালিকায় যুক্ত হল ক্ষুদ্র, মাঝারি ও কুটিরশিল্প দফতরের বাংলাশ্রী প্রকল্প।

পাশাপাশি এর আগেও শিক্ষা থেকে শিল্প সবকিছুতেই স্কচ অ্যাওয়ার্ড পেয়েছে (SKOCH award) রাজ্য। এমনকী করোনা মোকাবিলায় বিধাননগর পুরনিগমের অসামান্ন অবদানের জন্যও কুর্নিশ জানায় স্কচ সংগঠন।

আজ, বৃহস্পতিবার উত্তরবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় Mamata Bandyopadhyay)। তিনটি জেলার উপভোক্তাদের হাতে সেখানে বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা তুলে দেবেন তিনি। আলিপুরদুয়ারে এদিন এক সরকারি অনুষ্ঠানে যোগ দেবেন মুখ্যমন্ত্রী। সেখানে আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ির প্রায় পঞ্চাশ হাজার উপভোক্তাকে বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা তুলে দেবেন তিনি। এছাড়াও তিন জেলায় বেশ কিছু নতুন প্রকল্পের শিলান্যাস করবেন মুখ্যমন্ত্রী। এখান থেকেই তোর্সা, মুজনাই, ঢেকলাপাড়া চা-বাগানের শ্রমিক পরিবারের হাতে তাঁর স্বপ্নের প্রকল্প চা সুন্দরী আবাস যোজনার চাবি তুলে দিতে পারেন তিনি।

మరింత సమాచారం తెలుసుకోండి: