বুধবার সুপ্রিম কোর্টে বিচারপতি এ এম খানউইলকর, বিচারপতি দীনেশ মাহেশ্বরী ও বিচারপতি সি টি রবিকুমারের বেঞ্চ আজ স্পষ্ট জানিয়ে দেয় PMLA-এ ইডির যে ক্ষমতা ছিল তা বহাল রইল। অর্থাত্ প্রয়োজনে যে কোনও জায়গায় তল্লাশি চালাতে, সম্পত্তি বাজেয়াপ্ত বা অ্য়াটাচ করতে পারবে এবং প্রয়োজনে কাউকে গ্রেফতারও করতে পারবে। 

আবেদনকারীদের সওয়াল ছিল, গ্রেফতার হওয়া ব্যক্তিকে গ্রেফতারির কারণ না জানিয়ে গ্রেফতার করা অসাংবিধানিক। বুধবার বিচারপতি এএম খানউইলকরের বেঞ্চ এই সব আর্জি খারিজ করে দেয়। বিরোধীদের নিশানা করতে মোদী সরকার ইডির মতো কেন্দ্রীয় সংস্থাকে ব্যবহার করছে বলে অভিযোগ। কেন্দ্রীয় অর্থ মন্ত্রক সূত্রে প্রাপ্ত তথ্য অনুযায়ী, নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার আগে ইডি ন’বছরে মোট ১১২টি তল্লাশি চালিয়েছিল। মোদী প্রধানমন্ত্রী হওয়ার পর গত আট বছরে ৩,০১০টি তল্লাশি অভিযান চালিয়েছে ইডি। সুপ্রিম কোর্টের বুধবারের রায়ের মধ্যে দিয়ে ইডি বড় জয় পেল বলে মনে করা হচ্ছে। এর ফলে পিএমএল আইনে তল্লাশি, বাজেয়াপ্ত এবং গ্রেফতার করার ক্ষেত্রে ইডির আর কোনও বাধা রইল না। 

অন্যদিকে, স্বাস্থ্য পরীক্ষার জন্য এদিন পার্থ চট্টোপাধ্য়ায় (Partha Chatterjee) ও অর্পিতা মুখোপাধ্যায়কে (Arpita Mukherjee) জোকার ইএসআইতে নিয়ে আসা হয়। এসএসসি দুর্নীতি মামলায় (SSC Scam) গ্রেফতার করা হয়েছে রাজ্যের বর্তমান শিল্পমন্ত্রী তথা প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে। নিজেদের হেফাজতে রেখে সিজিও কমপ্লেক্সে পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করছে ইডি। আদালতের নির্দেশে প্রত্যেক ৪৮ ঘন্টা অন্তর মেডিক্যাল টেস্ট করাতে হবে তাঁদের। সোমবারও ভুবনেশ্বর AIIMS’এ পার্থ চট্টোপাধ্যায়ের  শরীরের প্রয়োজনীয় সব পরীক্ষা করা হয়। সম্পূর্ণ রিপোর্টও দেওয়া হয় এইমসের তরফে। স্বাস্থ্য পরীক্ষার সময় পার্থর ওজন মাপা হয়। ৬৯ বছর বয়সী প্রাক্তন শিক্ষামন্ত্রীর ওজন ১১১ কেজি। এইমস-এর চিকিৎসকরা জানিয়েছেন, বয়সের তুলনায় তার ওজন অনেক বেশি। স্বাস্থ্য পরীক্ষার সময় পার্থর উচ্চতাও মাপা হয়। দেখা যায় যে তার উচ্চতা ১৬৯ সেমি অর্থাৎ ৫ ফুট ৫ ইঞ্চি। প্রথমে কিছু প্রাথমিক শারীরিক পরীক্ষা করা হয়। ২৫ জুলাই সোমবার ভুবনেশ্বর AIIMS-এর রিপোর্ট অনুযায়ী, পার্থর পালস রেট প্রতি মিনিটে ৮১ বিট। শরীরে অক্সিজেনের মাত্রা শতভাগ।

Find out more: