খুব শীঘ্রই বাজারে আসতে চলেছে ১০০ টাকার নতুন নোট৷ রিজার্ভ ব্যাঙ্ক (RBI) শীঘ্রই ১০০ টাকার বার্নিশ নোট (Varnish Note) জারি করতে চলেছে৷ ফিল্ড ট্রায়াল সফল হওয়ার পর বাজারে আনা হবে এই নোট৷ নতুন নোট বাজারে আসার পর পুরনো নোট ধীরে ধীরে সিস্টেম থেকে তুলে নেওয়া হবে৷ রিজার্ভ ব্যাঙ্কের তরফে তাদের বার্ষিক রিপোর্টে এই বিষয়ে জানানো হয়েছে৷ খুব শীঘ্রই বাজারে আসতে চলেছে ১০০ টাকার নতুন নোট৷ রিজার্ভ ব্যাঙ্ক (RBI) শীঘ্রই ১০০ টাকার বার্নিশ নোট (Varnish Note) জারি করতে চলেছে৷ ফিল্ড ট্রায়াল সফল হওয়ার পর বাজারে আনা হবে এই নোট৷ নতুন নোট বাজারে আসার পর পুরনো নোট ধীরে ধীরে সিস্টেম থেকে তুলে নেওয়া হবে৷ রিজার্ভ ব্যাঙ্কের তরফে তাদের বার্ষিক রিপোর্টে এই বিষয়ে জানানো হয়েছে৷ 

নতুন ১০০ টাকার নোট কেমন হবে জেনে নিন - 

* রিজার্ভ ব্যাঙ্ক তার বাত্সরিক রিপোর্ট জানিয়েছে, নতুন নোটটি হবে আগের থেকে অনেক বেশি মজবুত। জলে ভিজে সহজে নষ্ট হবে না বা ছিঁড়ে যাবে না।

* নতুন নোটটি দেখতে পুরোনো নোটের মতো হবে। তবে তা হবে আরও ঝকঝকে। কারণ এটির উপর দেওয়া হবে ভার্নিশের প্রলেপ।

* একশো টাকার নোটের উপরে ভার্নিশ কোটিং দেওয়ার বিষয়টি আগেই জানিয়েছিল আরবিআই। তবে এবার ওই কোটিং দেওয়া হলেও নোটের বেগুনি রঙের কোনও বদল হচ্ছে না। এ ব্যাপারে সম্মতি দিয়েছে কেন্দ্র। ভার্নিশ দেওয়ার ফলে নোটটি কমপক্ষে ৭ বছর টিকবে।

మరింత సమాచారం తెలుసుకోండి: