ভারতীয় সেনাবাহিনীতে নতুন সশস্ত্র বাহিনী নিয়োগের পরিকল্পনা করছে কেন্দ্র। নতুন ওই সশস্ত্র বাহিনীর নাম দেওয়া হবে অমিতাভ বচ্চনের নব্বইয়ের দশকের জনপ্রিয় ছবির নামে— ‘অগ্নিপথ’। মঙ্গলবার কেন্দ্রের তরফে এই ঘোষণা করেছেন তিন সেনাবাহিনীর প্রধান। কেন্দ্রের অগ্নিপথ প্রকল্প সম্পর্কে জানিয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহও বলেন, ‘‘এই সিদ্ধান্ত ঐতিহাসিক।’’

‘ট্যুর অফ ডিউটি ‘ (Tour Of Duty) এর অধীনে অগ্নিপথ (Agneepath Military Recruitment Scheme) স্কিমের আওতায় ভারতীয় প্রতিরক্ষা বাহিনীতে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়। সম্প্রতি এই স্কিমে নিয়োগের ক্ষেত্রে বড়সড় পরিবর্তন এনেছে TOD। প্রকল্পে বলা হয়েছে আগামীতে প্রতিরক্ষা বাহিনীর তিন বিভাগ যথা সেনা বাহিনী , নৌ বাহিনী ও বায়ু সেনাবাহিনীতে চার বছরের চুক্তিভিত্তিক নিয়োগ প্রক্রিয়া চলবে। সূত্রের খবর , এই তিন পরিষেবার প্রধানরা অর্থাৎ সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে, বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী এবং নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার শীঘ্রই এই পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত জানাবেন।

তবে নতুন ‘অগ্নিপথ’ প্রকল্পে সেনা জওয়ানদের বাহিনীতে নিয়োগ করা হবে চার বছরের জন্য। সাড়ে ১৭ বছর থেকে ২১ বছর বয়সি ৪৫ হাজার ভারতীয় এই প্রকল্পের অধীনে কাজের সুযোগ পাবেন ভারতীয় সেনাবাহিনীতে। চার বছর পর সেনাবাহিনীর চাকরি থেকে অব্যাহতিপ্রাপ্ত যুবকদের পরবর্তীতে চাকরি পেতেও সেনাবাহিনী সক্রিয় ভূমিকা পালন করবে। যুক্তি দেখানো হচ্ছে যে কেউ যদি সেনাবাহিনীতে চার বছর চাকরি করেন, তাহলে তাঁর প্রোফাইল শক্তিশালী হয়ে উঠবে এবং প্রতিটি কোম্পানিই এই ধরনের যুবকদের নিয়োগে আগ্রহ দেখাবে।

এই প্রকল্পের আওতায় নিযুক্ত কর্মীদের মাসিক বেতন হবে ৩০ থেকে ৪০ হাজারের মধ্যে। এছাড়া কর্মীদের ঝুঁকিপূর্ণ (Risk and hardship allowance) কাজের জন্যও দেওয়া হবে বিশেষ ভাতা। স্কিমে আরও বলা হয়েছে , TOD এর অধীনে যে কর্মীরদের নিয়োগ হবে তাদের ২৫ শতাংশ ৩ বছর ,বাকি ২৫ শতাংশ হবে ৫ বছরের জন্য চুক্তিবদ্ধ এবং আর ৫০ শতাংশকে স্থায়ী কর্মী হিসেবে রেখে দেওয়া হবে। 'সেবা নিধি প্যাকেজ' এর অন্তর্ভুক্ত সৈনিকদের বেতনের ৩০ শতাংশ প্রভিডেন্ট ফান্ডের জন্য কাটা হবে তাতে সরকারও সমান অবদান রাখবে। এর ফলে সৈন্যরা চার বছরের চাকরির পরে তাদের অবসর গ্রহণের সময় এককালীন ১০ লাখ টাকা পাবে। (এই প্রতিবেদনের ছবি প্রতীকী)

మరింత సమాచారం తెలుసుకోండి: