উত্তর ভারতের (North India) বিভিন্ন প্রান্তে বৃষ্টির দাপটে বিপর্যস্ত জনজীবন৷ আর অন্যদিকে ভ্যাপসা গরম, সঙ্গে বিক্ষিপ্ত অতি হালকা বৃষ্টি। এর মাঝেই আশারবাণী শোনাচ্ছে না হাওয়া অফিস। আগামী দু’দিন  আবহাওয়ায় খুব একটা পরিবর্তন হবে না। হঠাৎ হঠাৎ বৃষ্টি স্বস্তিতে বাড়াবে অস্বস্তিই। তবে উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় খুব একটা আবহাওয়া বদলের সম্ভাবনা নেই। বুধবার উত্তরবঙ্গের সমস্ত জেলাতেই বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হয়েছে। কোথাও কোথাও আবার অতি ভারী বৃষ্টিও হয়েছে এদিন।

আইএমডি জানিয়েছে,  এই রাজ্যের বৃষ্টির দাপট চলবে৷  মূলত তরাই অঞ্চলে বৃষ্টির প্রবল দাপট চলবে আগামী দু’দিন৷ সিকিম ও পশ্চিমবঙ্গের (West Bengal)পার্বত্য অঞ্চলে এই প্রবল বৃষ্টির দাপট চলবে, ফলে বৃষ্টিতে ভাসবে পাহাড়ের পাদদেশীয় অঞ্চলও৷  বুধবার, বৃহস্পতিবার বিক্ষিপ্ত হালকা বৃষ্টি  হবে দক্ষিণবঙ্গের (South Bengal) জেলাগুলির। তবে শুক্রবার থেকে বৃষ্টি কিছুটা বাড়বে। বুধবারের পাশাপাশি বৃহস্পতিবারও বৃষ্টি চলবে উত্তরবঙ্গে। মূলত উপরের পাঁচটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহারে অতি ভারী বৃষ্টি নিয়ে বিশেষ সতর্কতা রয়েছে। তবে শনিবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে। বেশ কয়েকদিন ধরে উত্তরে ভারী বৃষ্টি হচ্ছে যার ফলে নদীর জলস্তর বেড়েছে। ভূমিধসের আশঙ্কাও রয়েছে।

কেন্দ্রীয় মৌসম ভবনের তরফ থেকে বলা হয়েছে, উত্তর প্রদেশে ১২ তারিখ থেকে আগামী পাঁচ দিন প্রবল বৃষ্টির দাপট চলবে৷ সেই সঙ্গে অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়-সহ একাধিক জায়গায়ও বৃষ্টি হবে৷ এ ছাড়া বিহারেও জারি করা হয়েছে বৃষ্টির জন্য লাল সতর্কতা৷ বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হবে ঝাড়খন্ডের বেশি কিছু অংশে৷ দু’দিন পর থেকে বিক্ষিপ্ত বৃষ্টি হবে ওড়িশায়৷ এ ছাড়া মধ্যপ্রদেশ, বিদর্ভ, কোঙ্কন ও গোয়ায় আগামী পাঁচ দিন প্রবল বৃষ্টির দাপট চলবে৷ এ ছাড়া উপকূলীয় কর্ণাটক, তেলঙ্গানা ও কেরলেও বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি চলবে৷

 

మరింత సమాచారం తెలుసుకోండి: