বিশ্বকাপ জয়ের এক যুগ পূর্তির দিনই ভারতীয় ক্রিকেট হারাল প্রাক্তন অধিনায়ক সেলিম দুরানিকে। রবিবারের সকালে গুজরাতের জামনগরে নিজের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ভারতীয় প্রাক্তন এই ক্রিকেটারের বয়স হয়েছিল ৮৮ বছর। পরিবার সূত্রে খবর, দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন তিনি। এই বছরের জানুয়ারি মাসেই তাঁর অস্ত্রোপচার করতে হয়েছিল।

আফগানিস্তানে কাবুল শহরে ১৯৩৪ সালের ১১ ডিসেম্বর জন্ম হয় সেলিমের। তবে বড়ো হেয়েছেন গুজরাতের জামনগরেই। সেখানে তাঁর ক্রিকেট শেখা। এরপর ১৯৬০ সালে ভারতের জার্সি পরে খেলার সুযোগ পান সেলিম দুরানি। জাতীয় দলের হয়ে ১৯৭৩ পর্যন্ত খেলেছেন তিনি। দেশের প্রথম অর্জুন পুরষ্কার ভারতীয় এই প্রাক্তন অলরাউন্ডারের হাতেই উঠেছিল।

ছক্কা হাঁকানোয় মাস্টার ছিলেন সেলিম। ব্যাটিংয়ের পাশিপাশি একসময় বা-হাতি এই স্পিনার বল দিয়েও জাদু দেখিয়েছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে ১৯৬০-৬১ মরসুমে কলকাতা এবং চেন্নাই টেস্টে রেকর্ড উইেকেট নিয়েছিলেন তিনি। দুই টেস্টে ১৮ উইকেট শিকার করেছিলেন। ২-০ ব্যবধানে সিরিজ জেতে ভারতীয় দল। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম সিরিজ জয় ছিল ভারতের। ১৯৭১ সালে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে ভারতের ঐতিহাসিক সিরিজ জয়ের অন্যতম সদস্য ছিলেন সেলিম দুরানি। ক্লাইভ লয়েড ও গ্যারি সোবার্সকে আউট করে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তিনি।

ভারতীয় ক্রিকেট থেকে যে সম্মান পাওয়ার যোগ্য ছিলেন, সেটা পাননি জামনগরের ক্রিকেট নবাব। তাই মৃত্যুর পরেও রেখে গেলেন অনেক প্রশ্ন। উত্তরের সন্ধানে এখনও দুরানি অনুরাগীরা...

మరింత సమాచారం తెలుసుకోండి: