করোনার মোকাবিলাতে আরবিআই এর ঘোষণা বড়সড় স্বস্তি। মান্থলি ইএমআই পিছিয়ে দিতে ব্যাঙ্কগুলিকে অনুমোদন দেওয়ার কথা জানিয়েছেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। তাতে ক্রেডিট স্কোরের উপরেও কোনও প্রভাব পড়বে না।

 

তবে উল্লেখযোগ্য, ইএমআই মকুব নয়, পিছিয়ে দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। অর্থাৎ ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠান অনুমোদন দিলে তিন মাসের জন্য ইএমআই দিতে হবে না গ্রাহকদের। পরে কী ভাবে সেই ইএমআই নেওয়া হবে, তা ব্যাঙ্কগুলি ঠিক করবে। এ বার ব্যাঙ্কগুলিও সেই পথেই হাঁটবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

 

রিজার্ভ ব্যাঙ্ক ঘোষণা করেছে না এটা ইএমআই মকুব নয়। বরং স্থগিত বলা যেতে পারে। অর্থাৎ তিন মাসের জন্য ইএমআই দিতে হবে না। তবে এই স্থগিত ইএমআই দিতেই হবে। সেটা কী ভাবে দিতে হবে, তা ব্যাঙ্কগুলি ঠিক করবে। বিভিন্ন ব্যাঙ্কের ক্ষেত্রে আলাদাও হতে পারে। কেউ পুরো ঋণের মেয়াদ বাড়িয়ে দিতে পারে। অর্থাৎ ঋণের মেয়াদ পাঁচ বছর হলে এ ক্ষেত্রে পাঁচ বছর তিন মাস হতে পারে। আবার এখনকার ইএমআই-এর সঙ্গে তিন মাসের ইএমআই বকেয়া ইএমআইগুলির সঙ্গে সমান ভাগে যোগ হতে পারে।

 

আরবিআই-এর ঘোষণা অনুযায়ী সব ধরনের মেয়াদি ঋণের ক্ষেত্রে এই নিয়ম কার্যকর হবে। অর্থাৎ যে সব ঋণ নির্দিষ্ট মেয়াদের মধ্যে মাসিক কিস্তিতে শোধ করার প্রতিশ্রুতি রয়েছে, সেই সব ঋণের ইএমআই এর আওতায় আসবে। এর মধ্যে পড়ছে বাড়ি, গাড়ি, শিক্ষার জন্য নেওয়া ঋণ। এমনকি পার্সোনাল লোনের ক্ষেত্রেও এটা প্রযোজ্য। তা ছাড়া ফ্রিজ, টিভি, মোবাইল, ল্যাপটপ, কম্পিউটারের মতো ভোগ্যপণ্যের ঋণের ক্ষেতেও এই নিয়ম কার্যকর হবে।

 

সুদ এবং আসল অর্থাৎ পুরো ইএমআই তিন মাসের জন্য দিতে হবে না। এ বছরের পয়লা মার্চ থেকে যে সব ঋণের ইএমআই বাকি, সেগুলির ক্ষেত্রেই এই মকুবের ঘোষণা হয়েছে। ব্যাঙ্ক ঘোষণা করলেই ছাড় পাওয়া যাবে।

 

সমস্ত সরকারি ও বেসরকারি বাণিজ্যিক ব্যাঙ্কই এই সুযোগ দেবে। আঞ্চলিক, গ্রামীণ, কো-অপারেটিভ ব্যাঙ্কও এর আওতায় পড়ছে। তা ছাড়া যে কোনও ঋণদানকারী আর্থিক প্রতিষ্ঠান ও গৃহঋণ প্রদানকারী সংস্থাও এই সুবিধা দেবে।

 

আরবিআই শুধুমাত্র ব্যাঙ্কগুলিকে নির্দেশ দিয়েছে। প্রত্যেক ব্যাঙ্ক আলাদা ভাবে সিদ্ধান্ত নেবে। এর অর্থ, আপনার ইএমআই-এর কাটার তারিখের আগে আপনার ব্যাঙ্ক সিদ্ধান্ত না নিলে বা আপনাকে না জানালে এ মাসের ইএমআই স্বয়ংক্রিয় পদ্ধতিতেই কেটে যাবে।

 

আরবিআই এখনও বিস্তারিত নির্দেশিকা প্রকাশ করেনি। সেটা প্রকাশ্যে এলে তার পরেই বিষয়টি আরও স্পষ্ট হবে। সে ক্ষেত্রেও একই নিয়ম, অর্থাৎ তিন মাসের জন্য ইএমআই দিতে হবে না। মেয়াদি ঋণ হিসেবে নিলেই এই সুবিধা পাওয়া যাবে, সেটা যে কোনও কারণেই নেওয়া হোক। আপনার ব্যাঙ্ক সিদ্ধান্ত নিলেই আপনি তার যোগ্য। তবে এককালীন ঋণ পরিশোধের শর্ত থাকলে

మరింత సమాచారం తెలుసుకోండి:

rbi