বসন্তের (Spring) শুরুতেই গরমের ঝলক। সকালের দিকে হালকা থেকে মাঝারি কুয়াশা (Fog) দেখা যাচ্ছে রাজ্য জুড়ে। আংশিক মেঘলা আকাশ হলেও ধীরে ধীরে পরিষ্কার হচ্ছে আকাশ। সোমবার (Monday) থেকে দিনের তাপমাত্রা (Temperature) সামান্য বাড়বে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আগামীকাল থেকে মেঘমুক্ত থাকবে শহরের আকাশ। এদিকে দার্জিলিং ও কালিম্পং বৃষ্টি সম্ভাবনাও রয়েছে। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৪ ডিগ্রি। পাশাপাশি বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৪ থেকে ৯৫ শতাংশ।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, দক্ষিণবঙ্গে পাল্লা দিয়ে বাড়বে দিনের তাপমাত্রা। আগামী বুধবার পর্যন্ত ভোরে এবং সন্ধ্যায় মনোরম থাকবে আবহাওয়া। যদিও দিনের বেলায় রীতিমতো ভ্যাপসা গরম অনুভূত হবে বলে জানা গিয়েছে। জেলায় জেলায় খুব হালকা শীতের অনুভূতি থাকতে পারে আরও দু থেকে চার দিন। বাংলাদেশ ও উত্তরবঙ্গ সংলগ্ন নদিয়া মুর্শিদাবাদেও কুয়াশার সম্ভাবনা থাকছে।

হাওয়া অফিস জানাচ্ছে, আগামী বৃহস্পতিবার পর্যন্ত দার্জিলিং এবং কালিম্পংয়ে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গল ও বুধবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি  হতে পারে। আগামী ৪৮ ঘন্টায় হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনা।

এছাড়াও উত্তর-পশ্চিম ভারতের পশ্চিমী ঝঞ্ঝা অবস্থান করছে। আগামী ২৪ ঘন্টায় হালকা বৃষ্টি তুষারপাতের সম্ভাবনা জম্মু ও কাশ্মীর, লাদাখ, মুজাফফরাবাদ, হিমাচল প্রদেশ ও উত্তরাখন্ডে। মঙ্গলবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা হিমাচল প্রদেশ, উত্তরাখন্ড সহ উত্তর-পশ্চিমের পার্বত্য এলাকায়। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে অরুণাচল প্রদেশ, অসম, নাগাল্যান্ড, মনিপুর এবং সিকিম সহ পার্বত্য উত্তরবঙ্গে।

Find out more: