এবার কোভিড আবহে অলিম্পিক ভিলেজে নানা কড়াকড়ি। ভিলেজে বিশেষ কোনও উদ্বোধনী অনুষ্ঠান হয়নি। টোকিওর হারুমি ওয়াটারফ্রন্ট জেলায় ৪৪ হেক্টর জমির উপরে তৈরি করা হয়েছে এই ভিলেজ। অন্যান্যবারের মতই সুসজ্জিত করা হয়েছে এই ভিলেজ। ২১টি রেসিডেন্সিয়াল বিল্ডিং তৈরি করা হয়েছে। প্রতিটি বারান্দা থেকে প্রতিটি দেশের জাতীয় পতাকা ঝোলানো রয়েছে। টোকিওর এই অলিম্পিক ভিলেজে ডাইনিং হল, ফিটনেস সেন্টার ছাড়াও রয়েছে ডোপিং কন্ট্রোল সেন্টার। এককথায় ঝাঁ চকচকে। কিন্তু গেমস হয়ে যাওয়ার পর এই ভিলেজের কী হবে ?
প্রতিযোগিতা শেষ হয়ে যাওয়ার পর ভিলেজগুলিকে কী ভাবে কাজে লাগানো যায় তার আদর্শ উদাহরণ আটলান্টা, বার্সেলোনা, সিডনি কিংবা আথেন্স। আবার এমনও অনেক উদাহরণ রয়েছে যেখানে ঠিক মতো কাজে লাগানোই হয়নি ভিলেজগুলিকে। বিশাল টাকার সম্পত্তি যেন নষ্ট হওয়ার জন্যই ফেলে রেখে দেওয়া হয়েছিল। বর্তমানে টোকিয়োর সুবিশাল গেমস ভিলেজের কী হবে তা এখনও সিদ্ধান্ত হয়নি।

হ্যাঁ,  আজকে আপনাদের এর আগে যেখানে অলিম্পিক হয়েছে সেখানে বর্তমানে ভিলেজগুলো কী অবস্থা একবার দেখে নেওয়া যাক -

১) ২০১৬-এর রিয়ো অলিম্পিক্সের পর আয়োজকরা সিদ্ধান্ত নিয়েছিলেন ভিলেজের অনেক অঞ্চল পুনর্ব্যবহার করবেন। তার মধ্যে একটি ছিল সাঁতারের বিভিন্ন প্রতিযোগিতার জন্য তৈরি করা অ্যাকোয়াটিক সেন্টার। কিন্তু অলিম্পিক্স শেষ হওয়ার পর থেকে সেটি বন্ধ হয়েই পড়ে রয়েছে।

২) সিডনি অলিম্পিক পার্কে ২০০০ সালের অলিম্পিক্স আয়োজিত হয়েছিল। আজ এখানে বিভিন্ন সামাজিক অনুষ্ঠান, খেলা, ব্যবসায়িক সম্মেলন এবং অন্যান্য অনুষ্ঠান হয়ে থাকে। থাকার জায়গাগুলি আবাসনে পরিণত হয়েছে।

৩) ১৯৯৬ সালের আটলান্টায় অলিম্পিক্স অনুষ্ঠিত হয়েছিল সেন্টেনিয়াল অলিম্পিক পার্কে। পরে পার্কটি সাধারণ মানুষের ব্যবহারের জন্য নতুন করে সাজিয়ে তোলা হয়েছিল। পার্কে অনুষ্ঠিত অলিম্পিক্সের স্মৃতি হিসাবে একটি মনুমেন্ট-ও তৈরি করা হয়েছে। সাধারণ মানুষের কাছে পার্কটি এখন দর্শনীয় স্থান। ক্রীড়াবিদেদের থাকার জন্য পাশে থাকা ক্লার্ক আটলান্টা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ছোট ছোট অনেক ঘর বানানো হয়েছিল। সেগুলি পরবর্তীকালে বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবাসে পরিণত হয়।

৪) ১৯৯২ সালের অলিম্পিক্সের আগে স্পেনের বার্সেলোনায় কোনও পোক্ত সমুদ্রসৈকত ছিল না। অলিম্পিক্সের সময় মিশর থেকে বালি এনে সমুদ্রের তীরে থাকা ঘরবাড়ি ভেঙে ফেলে সমুদ্রসৈকত তৈরি করে  এই শহর। অলিম্পিক্স ভিলেজেরই অন্তর্গত ছিল সমুদ্রসৈকতটি। অলিম্পিক্স বার্সেলোনাকে নতুন রূপ দিয়েছিল। বিশ্বের অন্যতম পর্যটনস্থলে পরিণত হয়েছে এটি। প্রতিযোগীদের থাকার ঘরে এখন পর্যটকরা থাকেন।

৫) ১৯৯১ সালে গ্রিসের আথেন্সে মেডিটেরানিয়ান গেমস অনুষ্ঠিত হয়েছিল। ২০০৪ সালের অলিম্পিক্সেও এর পুনর্ব্যবহার হয়। তার পর থেকে সেটি আবাসনে পরিণত হয়েছে। হাজার দশেক মানুষ থাকেন সেখানে।

৬) ইউরোপের বসনিয়ার সারাজেভো অলিম্পিক্স ভিলেজ। ১৯৮৪ সালে এই বিশাল ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করে ইতিহাস রচনা করেছিল সারাজেভো। প্রথম কোনও কমিউনিস্ট দেশে অলিম্পিক্স অনুষ্ঠিত হয়েছিল সে বার। কিন্তু এর পর থেকে সেটিও পরিত্যক্ত হয়েই পড়ে রয়েছে।

নোট : সব তথ্য ইন্টারনেট থেকে পাওয়া

మరింత సమాచారం తెలుసుకోండి: