২৩ জানুয়ারির আকাশ ছিল আংশিক মেঘাচ্ছন্ন। ভালো করে রোদের দেখা পাওয়া যায়নি দিনের কোনও সময়েই। আজ সকাল থেকে দেখা মিলল কুয়াশার (Fog)। সেই সঙ্গে আরও বাড়ল তাপমাত্রা। যেভাবে দিন দিন উষ্ণতার পারদ চড়ছে তাতে শীতের (Winter) বিদায় মোটামুটি নিশ্চিত। সোমবার সকালে কলকাতা (Kolkata) শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৯ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে অনেকটাই বেশি। মঙ্গলবার তা বেড়ে ২০-র ঘরে পৌঁছল।

এই সপ্তাহ পুরোটাই এমনই আবহাওয়া থাকবে বলে হাওয়া অফিসের পূর্বাভাস। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে (West Bengal) তাপমাত্রা বাড়তে পারে দুই থেকে তিন ডিগ্রি। আবহাওয়া দফতর জানাচ্ছে, সপ্তাহভর শুষ্কই থাকবে রাজ্যের আবহাওয়া। অর্থাৎ সরস্বতী পুজোতেও দেখা মিলবে না শীতের। তবে আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বলাই যায়, শীতের আমেজ কার্যত গায়েব হতেই বসেছে।

এই মরশুমে একেবারেই হতাশ করেছে শীত। বড়দিনের (Christmas) ছুটিতে এবার শীতের (Winter) আমেজ উপভোগ করতে পারেনি বাঙালি। ইংরেজি বর্ষবরণের (New Year) রাতেও আহামরি ঠান্ডা ছিল না। তবে জানুয়ারির প্রথম সপ্তাহটা হাড়কাঁপানো ঠান্ডা দেখেছিল বঙ্গ। কিন্তু তারপর ফের তাপমাত্রা বাড়তে শুরু করে। মকর সংক্রান্তি অর্থাৎ পৌষ মাসের শেষ দিনটাতেও একেবারেই ঠান্ডা ছিল না।

বড়দিনে শীতের পথে কাঁটা হয়ে দাঁড়িয়েছিল বঙ্গোপসাগরে (Bay of Bengal) সৃষ্ট ঘূর্ণাবর্ত (Vortex)। নববর্ষের রাতে আবার পশ্চিমী ঝঞ্ঝার প্রকোপ। মকর সংক্রান্তিতেও ভিলেন ছিল সেই পশ্চিমী ঝঞ্ঝাই। তারপরেও মাঘী শীতের আশায় বসেছিলেন শহরের শীতবিলাসীরা। কিন্তু তাঁদের আশায় জল ঢেলে দিয়েছে আবহাওয়া। শীত তো দূরস্থান, রীতিমতো গরম অনুভূত হবে। সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের কাছে চলে যেতে পারে। আগামী ২৪ ঘণ্টা শহরের তাপমাত্রা থাকবে ১৭ থেকে ২৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।  

మరింత సమాచారం తెలుసుకోండి: