বিপদে ফেলেছিলেন ব্যাটাররা, পরিত্রাতা হয়ে উঠলেন বোলাররা। এটাই অ্যাশেজ সিরিজের (Ashes Series) পঞ্চম টেস্টের প্রথম দুই ইনিংসে ইংল্যান্ডের (England) পারফর্ম্যান্সের সারসংক্ষেপ। তাদের ২৮৩ রানের জবাবে অস্ট্রেলিয়া (Australia) ২৯৫ রানে অল আউট। তৃতীয় দিন শুরু হবে ইংল্যান্ডের ব্যাটিং দিয়ে। সম্ভবত আবারও সেই বাজবল ক্রিকেটে ভরসা করেই ইনিংস শুরু জাক ক্রলি (Zak Crawley) এবং বেন ডাকেট। তবে প্রথম ইনিংসের মতো উল্টোপাল্টা শট খেলে আউট হলে কিন্তু বিপদ আছে। বিশেষ করে মিডল অর্ডার অর্থাৎ জো রুট (Joe Root), বেন স্টোকস (Ben Stokes) এবং জনি বেয়ারস্টোর (Jonny Bairstow) মতো সিনিয়রদের বাড়তি দায়িত্ব নিতে হবে।

একটা বিষয় উল্লেখ করতেই হচ্ছে। ২৮৩ রানে ইনিংস গুটিয়ে যাওয়ার পর ইংল্যান্ডের অতি আক্রমণাত্মক ব্যাটিং নিয়ে সমালোচনা হয়েছিল। কিন্তু প্রথাগত, রক্ষণশীল ব্যাটিং করে অস্ট্রেলিয়াই বা কী এমন তির মারল? ইংল্যান্ড ২৮৩ করেছিল ৫৪.৪ ওভারে। স্টিভ স্মিথরা (Steve Smith) ২৯৫ করতে নিলেন ১০৩.১ ওভার। প্রায় দ্বিগুণ! বিশ্বের এক নম্বর টেস্ট ব্যাটার মার্নাস লাবুশেন (Marnus Labuschagne) ৮ রান করলেন ৮২ বলে। যে যুগে ক্রমশ টেস্ট ক্রিকেটের দর্শক কমছে, সেই সময়ে দাঁড়িয়ে এই বিরক্তিকর ব্যাটিং কতটা যুক্তিযুক্ত? এর উত্তর বিশেষজ্ঞরা দেবেন। তবে এটা তো সত্যি, টেস্ট ক্রিকেটের মন্থরতার কারণেই ৫০ ওভার ফর্ম্যাটের জন্ম এবং তাকে আরও উত্তেজক করতেই টি২০-র আমদানি। এখন তো টি১০ খেলাও হয়।

যাইহোক খেলায় ফেরা যাক। অস্ট্রেলিয়াকে এই ইনিংসে টানলেন সেই স্মিথ। ৭১ রানের মূল্যবান ইনিংস খেলেন তিনি। ৪৭ করেছেন উসমান খোয়াজা। এক সময় ১৮৫ রানে ৭ উইকেট পড়ে গিয়েছিল অজিদের। সেখান থেকে দলকে ব্যাট হাতে উদ্ধার করেন প্যাট কামিন্স (৮৪ বলে ৩৬) এবং টড মারফি (৩৯ বলে ৩৪)। তাঁদের সৌজন্যেই ১২ রানের লিড দিতে পেরেছে ক্যাঙারু বাহিনী। তবে এই লিডের কোনও গুরুত্ব নেই। খেলা একেবারে সমান সমান জায়গায় দাঁড়িয়ে। শনিবার, তৃতীয় দিন ইংল্যান্ডের ব্যাটিংই বলে দেবে, তারা সিরিজ ২-২ ড্র রাখতে পারবে নাকি ২০০১ সালের পর তাদের মাটিতে সিরিজ জিতে ফিরবে অজিরা।

మరింత సమాచారం తెలుసుకోండి: