তিন সপ্তাহ আগে, সুভাষ চন্দ্রন নামে একটি স্কুবা ডাইভিং প্রশিক্ষক, ভাইজাগের রুশিকোন্দা সমুদ্র সৈকতের কাছে এক বন্ধুকে নিয়ে সাঁতার কাটতে বের হন। তিনি যখন সমুদ্রে সাঁতার কাটছিলেন তখন প্লাস্টিকের বর্জ্য তাদের পায়ে আটকে যায়। এরপর তার সমুদ্র থেকে ফিরে গিয়ে  মুখোশগুলি নিয়ে সমুদ্রের নীন্মভাগে দেখেন প্রচুর প্লাস্টিকের নোংরা পরে আছে। 
সে সময় সুভাষ তার ডুবুরি বন্ধু সহ কেবল তীরে ফিরে যান বা সাঁতার কাটতে চালিয়ে যাওয়ার জন্য কোনও ক্লিনার স্পটে যান নি। পরিবর্তে, তারা প্লাস্টিকটি সরাতে শুরু করে।
সুভাষ জানান "সেদিনেই আমরা প্রায় ৪০০ থেকে ৫০০ কেজি প্লাস্টিক সরিয়েছি," সুভাষ বলেছেন তার পর থেকে, আরও চারটি ডাইভারের সাথে, সমুদ্র থেকে প্রায় 4,000 কেজি ভিজা প্লাস্টিক সরিয়ে 12 টি জাতীয় রাউন্ড তৈরি করেছেন। “আমরা অনুভব করেছি যে আমাদের এটি পরিষ্কার করতে হবে।
সুভাষ রুশিকান্দা এলাকায় প্লাটিপাস এস্কেপস নামে একটি বিনোদনমূলক স্কুবা ডাইভিং উদ্যোগ পরিচালনা করেন, যেখানে তিনি স্কুবা ডাইভিং প্রশিক্ষক হিসাবে কাজ করেন। সুভাষ এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমের সাক্ষাৎকারে বলেন, ক্লিন-আপ মিশনের অংশ হওয়া বাকী পেশাদার ডুবুরিদের সবাই প্লাটিপাস এস্কেপস থেকে প্রত্যয়িত হয়েছে, যা এসএসআই (স্কুবা স্কুলস ইন্টারন্যাশনাল) এর সাথে যুক্ত। “আমরা পরিবেশ সম্পর্কে যত্নশীল। আমরা সামুদ্রিক সংরক্ষণের দিকেও চেষ্টা করতে চাই।
এদিন তিনি আরও বলেন, ডুবুরিরা তাদের দিনের কাজে যাওয়ার আগে ভোর 6.30 মিনিট থেকে প্রায় চার ঘন্টা স্বেচ্ছাসেবীর কাজ করে যাচ্ছেন। “আমরা গত তিন সপ্তাহে একটানা মিশন হিসাবে এটি শুরু করেছি। আমরা উপকূল থেকে প্রায় 100 মিটার দূরে ডুব দিয়েছি এবং দু-তিন মিটার গভীর যেতে পারি,। দলটি বিনামূল্যে মুখোশ পরা ফ্রি ডাইভ, যেহেতু প্রতিবার যথাযথ স্কুবা ডাইভিং সরঞ্জাম ব্যবহার করা ব্যয়বহুল।


మరింత సమాచారం తెలుసుకోండి: