আজ, সোমবার দু-এক জেলায় বজ্রবিদ্যুৎসহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিমে তাপপ্রবাহের পরিস্থিতি আজও। কাল, মঙ্গলবার ও পরশু বুধবার ঝড়বৃষ্টি হতে পারে রাজ্যজুড়ে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি, শিলাবৃষ্টি ও কালবৈশাখীর সম্ভাবনা। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি এই পাঁচ জেলাতে হালকা থেকে মাঝারি বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি চলবে। মঙ্গল ও বুধবার বৃষ্টি বাড়তে পারে। হতে পারে কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টি। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে মঙ্গল ও বুধবার ঝড়বৃষ্টির সম্ভাবনা বাড়বে।

দক্ষিণবঙ্গে আজ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব বর্ধমান, নদিয়া, বীরভূম ও মুর্শিদাবাদ জেলায়। আগামিকাল, মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টির পরিমাণ বাড়বে। মঙ্গল ও বুধবার ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়ার সঙ্গে শিলাবৃষ্টি এবং বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে কালবৈশাখীর পরিস্থিতি তৈরি হতে পারে।

পুরুলিয়া ও পশ্চিম বর্ধমান জেলায় তাপমাত্রা বেশ কয়েক ডিগ্রি বাড়বে। আজ পশ্চিমের এই দুই জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা। মঙ্গলবার থেকে ঝড়বৃষ্টি শুরু হলে তাপমাত্রা কমতে পারে। মঙ্গল ও বুধবার রাজ্যজুড়ে বজ্রবিদ্যুৎসহ ঝড়বৃষ্টি। হালকা থেকে মাঝারি সব জেলাতে, কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস। বজ্রপাত, শিলাবৃষ্টি এবং কালবৈশাখীর সম্ভাবনা।

কলকাতায় আজ গরম ও অস্বস্তি দুটোই বাড়বে। গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকলেও ঝড়বৃষ্টির সম্ভাবনা সামান্য। মঙ্গল ও বুধবার শহরে ঝড়বৃষ্টির সম্ভাবনা বাড়বে। দমকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা। কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.২ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বা জলীয় বাষ্পের পরিমাণ ৫৯ থেকে ৮৮ শতাংশ।

নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আসছে মঙ্গলবার ২৩ মে। বিদর্ভ থেকে তেলঙ্গনা পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখা। মারাঠাওয়াড়া হয়ে কর্নাটক পর্যন্ত বিস্তৃত রয়েছে। তাপপ্রবাহের পরিস্থিতি দেশের বেশ কিছু এলাকায়। সোমবার পর্যন্ত উত্তরপ্রদেশে তাপপ্রবাহের পূর্বাভাস। মধ্যপ্রদেশ এবং রাজস্থানে তাপপ্রবাহের পূর্বাভাস। মঙ্গলবার পর্যন্ত তাপপ্রবাহ হতে পারে ছত্তিশগড় এবং ঝাড়খণ্ড এলাকায়। গরম এবং অস্বস্তিকর আবহাওয়া থাকবে কোঙ্কন, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু এবং কেরলে। আগামী মঙ্গলবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা অসম এবং মেঘালয়ে। উত্তর-পূর্ব ভারতের বাকি রাজ্যগুলিতেও বিক্ষিপ্তভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে বজ্রবিদ্যুৎসহ ও বৃষ্টি, হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। উত্তরপ্রদেশ রাজস্থান, মধ্যপ্রদেশ ও বিদর্ভে ভারী বৃষ্টির সম্ভাবনা। ছত্তিশগড়ে ভারী বৃষ্টির পূর্বাভাস।

మరింత సమాచారం తెలుసుకోండి: