রাজ্যে চলছে পারদের (Temperature) ওঠানামা। জানুয়ারি (January) মাসের শুরুতে হাঁড় কাঁপানো ঠাণ্ডা পেয়েছে বঙ্গবাসী। কিন্তু, তারপর থেকে ক্রমশ বেড়েছে তাপমাত্রা। আজও সামান্য বাড়বে কলকাতার পারদ। বুধবারও বাড়ার সম্ভাবনা রয়েছে। তবে, আলিপুর আবহাওয়া অফিস (Alipur Weather Office) জানাচ্ছে, বৃহস্পতিবার থেকে ফের শীতের (Winter) ঝোড়ো ইনিংস শুরু হবে বাংলায়। কলকাতায় তাপমাত্রা ১৫ ডিগ্রির কাছাকাছি ও জেলার ক্ষেত্রে ১২ ডিগ্রির কাছাকাছি পারদ নামতে পারে। ৪-৫ দিন স্থায়ী হতে পারে এই শীতের স্পেল।

মঙ্গলবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৫ ডিগ্রি। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা (Temperature) ছিল ১৭.৭ ডিগ্রি। তা বেড়ে হয়েছে ২৮.১ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪৫ থেকে ৮৮ শতাংশ। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ মেঘমুক্ত থাকবে আকাশ। ভোরের দিকে কুয়াশা দেখা গেলেও বেলা বারার সঙ্গে সঙ্গেই তা উধাও হবে। বাড়বে তাপমাত্রা। মঙ্গল ও বুধবার, দুই দিনের জন্য কার্যত শীত উধাও হবে।  বৃহস্পতিবার থেকে ফের শীতের আমেজ শুরু হবে। আবহাবিদেরা জানিয়েছে, মূলত পশ্চিমি ঝঞ্ঝার কারনেই রাজ্যে উত্তরে হাওয়া দুর্বল হয়েছে। ১ ফেব্রুয়ারি আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা আসছে উত্তর-পশ্চিম ভারতে।

দক্ষিণবঙ্গে আংশিক মেঘলা আকাশ। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আগামী ৫ দিন মূলত শুষ্ক আবহাওয়া থাকবে। উপকূলীয় জেলাগুলিতে সকালে হালকা কুয়াশা থাকবে। বাকি কোথাও কুয়াশার কোনও সম্ভাবনা নেই। বুধবার এর মধ্যে দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বৃহস্পতিবার থেকে ফের উত্তুরে হাওয়া বইবে। তাপমাত্রা অনেকটা নামতে পারে বলে জানা গিয়েছে। শীতের স্পেল চলবে রবি থেকে সোমবার পর্যন্ত।

 উত্তরবঙ্গে আগামী পাঁচদিন একই রকম তাপমাত্রা থাকবে। আগামী ৪৮ ঘন্টায় দার্জিলিং এবং কালিম্পং পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনাও রয়েছে। তুষারপাতের সম্ভাবনা সিকিমে। বৃহস্পতিবার নতুন করে পশ্চিমে ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে। একটি ঘূর্ণাবর্ত রয়েছে রাজস্থান ও সংলগ্ন এলাকায়। এছাড়া দক্ষিণ বঙ্গোপসাগরে নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।

রাজ্যের পাশাপাশি রাজধানিতে কুয়াশার দাপট। দিল্লি-সহ উত্তর-পশ্চিম ভারতের সমতল এলাকায় দৃশ্যমানতা কোথাও শুন্যে নামতে পারে। দিল্লি (Delhi), পাঞ্জাব (Punjab), হরিয়ানা (Hariyana) এবং চন্ডিগড়ে (Chandigarh) আগামী ২৪ ঘন্টায় অতি ঘন কুয়াশা। ঘন কুয়াশা থাকবে আগামীকাল মঙ্গলবারও। এছাড়াও, দিল্লিতে আজ সকালের দিকে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। সমুদ্র উপকূলে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া বইবে। মৎস্যজীবীদের তামিলনাড়ু করাইকাল পন্ডিচেরি এবং শ্রীলঙ্কা উপকূলে যেতে নিষেধ করা হয়েছে। তামিলনাড়ু উপকূলের মৎস্যজীবীদের আজ সন্ধ্যার মধ্যে ফিরে আসতে নির্দেশ দিয়েছে আবহাওয়া দফতর।

మరింత సమాచారం తెలుసుకోండి: