আগামী ১৩ ই সেপ্টেম্বর মুক্তি পাওয়ার কথা নতুন ছবি ‘সেকশন ৩৭৫’ ।সদ্য মুক্তি পেয়েছে ট্রেলার। কিন্তু ট্রেলারেই গণ্ডগোল বেধেছে, সেখানে আইনজীবীদের এমনভাবে দেখানো হয়েছে তাতে ক্ষুব্ধ হয়েছে আইনজীবীদের একাংশ। বিষয়টি গড়িয়েছে আদালত পর্যন্ত। এর পরেই আদালত সমন পাঠিয়েছে ওই ছবির দুই প্রযোজক এবং মুখ্য চরিত্রাভিনেতাকে।

এক আইনজীবী পুনের দেওয়ানি আদালতে মামলা করে জানিয়েছেন যে ওই ছবির যে ট্রেলার প্রকাশ পেয়েছে, সেখানে আইনজীবীদের যে ভাবে দেখানো হয়েছে, তাতে তাঁদের সম্পর্কে সমাজে ভুল বার্তা যাবে। রং চড়িয়ে যে ভাবে আদালতের বিচার পদ্ধতি দেখানো হয়েছে ওই ট্রেলারে, তার সঙ্গে বাস্তবের কোনও মিল নেই। এতে বিচার পদ্ধতিকে অবমাননা করা হয়েছে বলেই দাবি করেন তিনি। এর পরেই আদালত ওই ছবির দুই প্রযোজক কুমার মঙ্গল পাঠক এবং অভিষেক মঙ্গল পাঠক-সহ প্রধান অভিনেতা অক্ষয় খন্নাকে ডেকে পাঠিয়েছে। আগামী ৯ সেপ্টেম্বরের মধ্যে তাঁদের আদালতে হাজির থাকার নির্দেশ দিয়েছেন বিচারক।

১৩ ই অগাস্ট যে ট্রেলার মুক্তি পেয়েছে তাতে দেখা যাচ্ছে বলিউডের এক স্বনামধন্য পরিচালক ধর্ষণ করেন এক জুনিয়র কস্টিউম ডিজাইনারকে। সরকার পক্ষের আইনজীবী (রিচা চাড্ডা) সেই তরুণীকে সঠিক বিচার পাওয়ানোর জন্য আপ্রাণ লড়াই করেন। কিন্তু, অভিযুক্তের আইনজীবী (অক্ষয় খন্না) ক্রমাগত নানা প্রশ্ন করে ওই তরুণীর চরিত্রকেই কাঠগড়ায় দাঁড় করাতে থাকেন। তরুণী কেন ঘটনার দিন পরিচালকের ঘরে একা গিয়েছিলেন, কেনই বা ওই ঘটনা ঘটার পরেও বেশ কিছু দিন চুপ করে ছিলেন,বিভিন্ন প্রশ্নের সম্মুখীন হতে হয় তাঁকে। কিন্তু ক্ষুব্ধ আইনজীবীদের বক্তব্য এইভাবে কোন মহিলাকে পাল্টা জেরা করা যায়না।

ভারতীয় দণ্ডবিধির ৩৭৫ ধারা অনুযায়ী কোনও মহিলার ইচ্ছের বিরুদ্ধে এবং জোর করে বা ভয় দেখিয়ে শারীরিক সম্পর্ক স্থাপন করা আইনের চোখে জঘন্যতম অপরাধ। সেই মহিলা যদি ১৬ বছরের নীচে হন সে ক্ষেত্রে  মহিলার ইচ্ছা এবং অনিচ্ছা উভয় ক্ষেত্রেই তা অপরাধযোগ্য অপরাধ বলে বিবেচ্য হবে। কিন্তু, আইন যেমন রয়েছে, তার ফাঁকফোকরও রয়েছে বিস্তর। আর সেটাই ‘সেকশন ৩৭৫’-এ তুলে ধরার চেষ্টা করেছেন পরিচালক অজয়।কিন্তু ক্ষুব্ধ আইনজীবীদের মতে পরিচালক মসলা মেশাতে গিয়ে একটু বাড়াবাড়ি করে ফেলেছেন।

আগামী ১৩ ই সেপ্টেম্বর ছবিটি মুক্তি পাওয়ার কথা থাকলেও আদালতের সমনের জন্য তা এখন প্রশ্নের মুখে।

 

 

 

 


మరింత సమాచారం తెలుసుకోండి: