নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধিতায় সংসদে মোদী সরকারের বিরুদ্ধে জোরালো প্রতিবাদ জানালেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি এদিন বলেন , ‘‘এই বিল বিভেদ তৈরি করবে। এনআরসি একটা ফাঁদ, ক্যাব তার থেকেও বড় ফাঁদ। এনআরসি একটা ললিপপ হলে, ক্যাব তার থেকেও বড় ললিপপ’’।
এদিন নাগরিকত্ব সংশোধনী বিল বিরোধিতা করতে গিয়ে স্বামীজির প্রসঙ্গ উত্থাপন করে তৃণমূল সাংসদ বলেন, ‘‘১২৬ বছর আগে স্বামীজি যা বলেছিলেন তা ঠিক, না অমিত শাহ আজ যা বলেছেন তা ঠিক। স্বামীজি এখানে থাকলে এই বিল (ক্যাব) দেখে আঘাত পেতেন’’। এরপরই মোদী সরকারকে নিশানা করে অভিষেক বলেন, ‘‘যে সরকার রান ফর ইউনিটি কর্মসূচি করে, সেই দলই আবার বিভেদ তৈরি করছে। আপনাদের ভারত হিংসায় বিশ্বাস করে, ভেদাভেদে বিশ্বাস করে। আমাদের ভারত ঐক্যের, সম্প্রীতির, শান্তির কথা বলে’’।

এ প্রসঙ্গে অভিষেক আরও বলেন, ‘‘এনআরসি একটা ফাঁদ, নাগরিকত্ব সংশোধনী বিল তার থেকেও বড় ফাঁদ। এনআরসি একটা ললিপপ হলে, ক্যাব তার থেকেও বড় ললিপপ’’। নোট বাতিলের প্রসঙ্গ তুলে মমতার ভাইপো বলেন, ‘‘আপনারা ৫০০ টাকার নোট বাতিল করেছেন। হাজার টাকার নোট বাতিল করেছেন। কাল হয়তো ২ হাজার টাকার নোট বাতিল করবেন। কিন্তু বাংলার মানুষ, দেশের মানুষকে বাদ দিতে পারবেন না। এই বিল সংবিধান বিরোধী, দেশ বিরোধী’’।
অন্যদিকে, ‘এনআরসি আতঙ্কে’ বাংলায় মৃত্যুর ঘটনার প্রসঙ্গ টেনে অভিষেক বলেন, ‘‘এনআরসি আতঙ্কে বাংলায় বহু মানুষের মৃত্যু হয়েছে। অনেকে উদ্বেগে দিন কাটাচ্ছেন। এর দায় কে নেবে?’’
উল্লেখ্য, আজই লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পেশ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এদিনই খড়গপুরের সভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ফের বলেন, ‘‘কাউকে দেশ থেকে তাড়ানো চলবে না। কোনও এনআরসি হবে না। ভয় পাবেন না। আমরা আপনাদের পাশে আছি। ক্যাব আর এনআরসি মুদ্রার এপিঠ-ওপিঠ’’।

మరింత సమాచారం తెలుసుకోండి: